লাইফস্টাইল

ইলিশ পোলাও তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক :
ইলিশের দিনে পাতে তো ইলিশ থাকবেই। অতিথি আপ্যায়নে কিংবা উৎসবে ইলিশ পোলাও করা হয় নিশ্চয়ই? ছুটির দিনের দুপুরে পরিবারের সবার জন্যই নাহয় ব্যতিক্রম কিছু রাঁধলেন! ইলিশ পোলাও তৈরি করা যায় খুব সহজেই। এটি তৈরিতে সময় লাগে কম। তাই ঝটপট রান্না করতে পারেন ইলিশের এই পদ। চলুন তবে জেনে নেওয়া যাক ইলিশ পোলাও তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

পোলাও চাল- ৫০০ গ্রাম
ইলিশ মাছ- ১২ টুকরা
টকদই- ১ কাপ
পেঁয়াজ বাটা- ৩/৪ কাপ
পেঁয়াজ স্লাইস- আধা কাপ
লবণ- স্বাদমতো
দারুচিনি- ২ টুকরা
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১/২ চা চামচ
এলাচ- ৪টি
পানি- ৪ কাপ
চিনি- ১ চা চামচ
কাঁচা মরিচ- ৮-১০টি
তেল- আধা কাপ।

তৈরি করবেন যেভাবে

মাছের মাঝখানের বড় টুকরাগুলো নিন। এবার তাতে আদা, রসুন, লবণ ও দই মেখে মিনিট বিশেক মেরিনেট করুন। এবার একটি পাত্রে তেল গরম হতে দিন। তেল গরম হলে তাতে দিন দারুচিনি, এলাচ, ও বাটা পেঁয়াজ। ভালোভাবে কষিয়ে নিন। এবার তাতে দিন টকদই ও চিনি। আরেকবার কষিয়ে নিন। কষানো হলে তাতে দিয়ে দিন মাছ। এবার অল্প আঁচে ঢেকে রান্না করুন দশ-পনের মিনিট। মাঝখানে ঢাকনা তুলে একবার মাছ উল্টে দিন, সেইসঙ্গে দিয়ে দিন কয়েকটি কাঁচা মরিচ। ঝোল শুকিয়ে তেল ভেসে উঠলে চুলা বন্ধ করে দিন।

আরেকটি পাত্রে অল্প তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। বেরেস্তা হলে তুলে রাখুন। এবার সেই তেলে চাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। এরপর তাতে পানি ও লবণ দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে মিনিট পনের রান্না করুন। এবার চুলা থেকে নামিয়ে নিন। এবার অন্য একটি বড় পাত্রে প্রথমে অর্ধেক পোলাও দিয়ে তার উপরে মাছের টুকরাগুলো দিন। এবার মাছের উপরে বাকি পোলাও বিছিয়ে দিন। এভাবে দশ মিনিট ঢেকে রাখুন। এরপর উপরে বেরেস্তা বিছিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ইলিশ পোলাও।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button