আন্তর্জাতিকপ্রধান সংবাদ

জার্মানি-ফ্রান্স-পর্তুগাল-স্পেনও বন্ধ করলো অক্সফোর্ডের টিকা প্রয়োগ

আন্তর্জাতিক ডেস্ক:
রক্ত জমাট বাঁধার অভিযোগে এর আগে ডেনমার্ক, নরওয়ে, আয়ারল্যান্ড ও ইতালি অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা প্রয়োগ বন্ধ করে। এবার তাদের পথে হাঁটলো ইউরোপের প্রভাবশালী দেশ জার্মানি, ফ্রান্স, পর্তুগাল ও স্পেন।

সোমবার (১৫ মার্চ) সতর্কতাস্বরূপ তারা অক্সফোর্ডের তৈরি টিকার প্রয়োগ বন্ধ ঘোষণা করে। খবর স্কাই নিউজের।

শুধু জার্মানি-ফ্রান্স-পর্তুগাল ও স্পেনই নয়, অক্সফোর্ডের টিকা প্রয়োগ সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে স্লোভেনিয়াও।

জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো জানিয়েছেন সতর্কতাস্বরূপ সাময়িকভাবে তারা টিকা প্রয়োগ বন্ধ করেছে। সন্ধ্যায় স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এই টিকা প্রয়োগ বন্ধের সিদ্ধান্ত জানানো হয়। তবে অক্সফোর্ডের টিকা নিয়ে উদ্ভুত পরিস্থিতি পর্যালোচনা করে দেখছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)।

এদিকে অক্সফোর্ডের টিকা তৈরি দলের পরিচালক প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড জানিয়েছেন, ইউরোপ জুড়ে অক্সফোর্ডের টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার ঘটনা ব্যতিক্রম। দুই-একটা ঘটনার পর এটা আর দেখা যায়নি। ইতোমধ্যে ইউরোপ জুড়ে মিলিয়ন মিলিয়ন ডোজ অক্সফোর্ডের টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে মাত্র দুই-একজনের রক্ত জমাট বাঁধলে সেটাকে ভিত্তি হিসেবে ধরা যায় না। এটা নিয়ে চিন্তিত কিংবা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

চিত্রদেশ//এফ//

 

Related Articles

Back to top button