লাইফস্টাইল

করোনাকালে অনলাইন ডেলিভারির ক্ষেত্রে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক:

করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। যার কারণে অনেকেই এখন অনলাইন শপিংয়ের ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন। বাড়ির বাইরে না বেরিয়ে দরজা থেকেই যদি প্রয়োজনীয় জিনিসপত্র গ্রহণ করা যায় তবে মন্দ কী! এই পদ্ধতিকে নিরাপদ মনে হতেই পারে, কিন্তু এতে সংক্রমণ এড়ানো কতটা সম্ভব? বাড়িতে পার্সেল সরবরাহ করা সত্যিই নিরাপদ? অনলাইন থেকে কেনা জিনিসপত্রের জীবাণু এড়াতে কী পদক্ষেপ নিতে হবে? এক্ষেত্রে করণীয় প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-

সংক্রমণের ঝুঁকি
বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে, ভাইরাস বিভিন্ন পৃষ্ঠে একাধিক দিনের জন্য বেঁচে থাকতে পারে। তবে পরবর্তীতে এর সংখ্যা কমতে থাকে। সুতরাং, প্যাকেট বহনকারী ব্যক্তিটি সংক্রামিত হলেও প্যাকেটে ভাইরাস থাকার সম্ভাবনা কমে যেতে পারে। তবে সংক্রমণের ঝুঁকি কমাতে সব সময় কিছু প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা ভালো। সেজন্য এই কাজগুলো করতে পারেন-

২৪ ঘণ্টা বাইরে পার্সেল রাখুন
সম্ভব হলে পার্সেল বা ডেলিভারি প্যাকেটটি ২৪ ঘণ্টা রেখে দিন। প্যাকেটের জিনিস যদি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে, তবে সাবধানে দরজার বাইরে প্যাকেটটি খুলুন এবং আবরণটি ডাস্টবিনে ফেলে দিন। এরপরে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য সাবান এবং পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। এরপর পণ্যগুলো ঘরের ভিতরে আনুন।

জিনিসগুলো সঠিকভাবে পরিষ্কার করুন
প্রয়োজনীয় সামগ্রীগুলো প্যাকেট থেকে বের করে ফেললেই কাজ শেষ হয়ে যায় না। এরপর পণ্যগুলো ভেতরে এনে পরিষ্কার করতে হবে। তবে এগুলো খাবার জিনিস হলে কোনোভাবেই জীবাণুনাশক বা সাবান ব্যবহার করা যাবে না। শুধু পানি দিয়ে ফলমূল ও শাক-সবজি জাতীয় জিনিস পরিষ্কার করুন। গরম পানিতে ৫০ পিপিএম ক্লোরিন যুক্ত করে কয়েক মিনিটের জন্য এতে শাক-সবজি ডুবিয়ে রাখতে পারেন। কাপড় এবং অন্যান্য আইটেমগুলোর ক্ষেত্রে ব্যবহারের আগে সঠিকভাবে ধুয়ে নেয়া বাঞ্ছনীয়।

খাবারের ক্ষেত্রে
খাবার সরবরাহের ক্ষেত্রে, দরজার বাইরেই খাবারের প্যাকেটটি খুলে নিন। আপনার হাত ধুয়ে ফেলুন বা স্যানিটাইজ করুন। এবং এরপরে পার্সেলটি বাড়ির ভেতরে আনুন। সাবধানে খাবারটি অন্য পরিষ্কার পাত্রে ঢেলে নিন আর খাবার বহনকারী পাত্রটি ভালো করে ধুয়ে ফেলুন বা বা ডাস্টবিনে ফেলে দিন। এরপরে আপনার হাত সঠিকভাবে পরিষ্কার করে নিন।

এগুলো এমন কিছু পদক্ষেপ যার আপনি নিজেকে সুরক্ষিত রাখতে পারেন।

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button