প্রধান সংবাদসারাদেশ

বাংলাবাজারে পশুবাহী গাড়ির দীর্ঘ সারি, পারের অপেক্ষায় ৫০০ ট্রাক

মাদারীপুর প্রতিনিধি:
বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে লঞ্চ ও ফেরি চলাচল শুরু হয়েছে। ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে কোরবানির পশু ও পণ্যবাহী পাঁচ শতাধিক ট্রাক। তবে ঘণ্টার পর ঘণ্টা তীব্র রোদ ও গরমে থেকে অসুস্থ হয়ে পড়ছে গরুগুলো।

শুক্রবার (১৬ জুলাই) ভোরে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঘাটে আসা ট্রাকগুলো পারের অপেক্ষায় রয়েছে। ফেরিতে কম সংখ্যক পশুবাহী ট্রাক উঠিয়ে ব্যক্তিগত গাড়ি বেশি পারাপার করা হচ্ছে ফেরিতে এমন অভিযোগ গরু ব্যবসায়ীদের।

বাংলাবাজার ঘাটের স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল থেকে দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা পশুবাহী ট্রাক পারাপারের জন্য বাংলাবাজার ঘাটে আসে। অগ্রাধিকার থাকলেও কর্তৃপক্ষ এ ট্রাকগুলো কম পারাপার করছে। এদিকে তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে গরুগুলো। ট্রাকে তাবু টাঙিয়ে, পাখা দিয়ে বাতাস করে ও মাথায় পানি ঢেলেও কোনো কাজ হচ্ছে না।

এছাড়া লঞ্চ ও ফেরি চলাচল শুরু হওয়ায় ঘরমুখো মানুষের ভিড় রয়েছে ঘাটে। ফেরিঘাটে অ্যাম্বুলেন্সসহ ঢাকাগামী ছোট যানবাহনের ভিড় রয়েছে। তবে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে বরাবরের মতোই উদাসীন গরু ব্যবসায়ী, যাত্রীসহ অনেকেই।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন আহমেদ জানান, শুক্রবার (১৬ জুলাই) সকাল থেকে নৌরুটে ১২টি ফেরি চলাচল করছে। বিধিনিষেধ শিথিলের ঘোষণার পর থেকেই ঘাটে কোরবানির পশুবাহী ট্রাকের চাপ শুরু হয়। পাশাপাশি কাঁচামালের পরিবহন ও ব্যক্তিগত গাড়ির চাপও রয়েছে।

ফেরিতে অগ্রাধিকার ভিত্তিতে পশুবাহী ও কাঁচামালবাহী ট্রাক, অ্যাম্বুলেন্স এবং লাশবাহী অ্যাম্বুলেন্স আগে পার করা হচ্ছে। তবে গত কয়েকদিন ধরে নৌরুটের পদ্মা নদীতে স্রোতের তীব্রতা বেড়ে যাওয়ায় ফেরি চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে। স্বাভাবিক সময়ের চেয়ে পদ্মা পার হতে দেড় ঘণ্টা বেশি লাগছে। এতে কমেছে ফেরির ট্রিপ বলে জানান এ কর্মকর্তা।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button