প্রযুক্তি

ফেসবুক একাউন্ট হ্যাক হলে উদ্ধার করবেন যেভাবে

প্রযুক্তি ডেস্ক:

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম একটি বিষয়। নিজের অভিব্যক্তি প্রকাশ, কর্মকাণ্ড বা বন্ধুদের সঙ্গে যোগাযোগ, সবই এখন হচ্ছে ফেসবুকের মাধ্যমে। ফলে ফেসবুক আইডি হ্যাক হলে অথবা অন্যের দখলে চলে গেলে নানা বিড়ম্বনায় পড়তে হয় আমাদের।

এছাড়াও ওই একাউন্ট ব্যবহার করে কেউ কোন ক্রাইম করলে তার দায়ভার কিন্তু সেই ফেসবুক একাউন্ট যার তার ঘাড়েই এসে পড়ে। ফলে ওই একাউন্ট যার তিনি পড়তে পারেন ভয়াবহ বিপদে।

ফেসবুক একাউন্ট সুরক্ষা রাখার সব ধরনের ব্যবস্থা করে রাখলেও অনেক সময় একাউন্ট হ্যাক হয়ে যায়। তাই হ্যাক হওয়া মাত্রই কী কী পদক্ষেপ নেওয়া উচিত এবং কীভাবে ফেসবুক একাউন্টটি উদ্ধার করবেন তা জেনে নিন।

১) প্রথমেই এই লিঙ্কে যান http://www.facebook.com/hacked

২) একটি পেজ আসবে, এখান থেকে ‘My account is compromised’ এই বাটনে ক্লিক করুন।

৩) হ্যাক হওয়া একাউন্টটির তথ্য চাইবে এখানে। উল্লেখ করা ২টি অপশনের যেকোন একটির ইনফরমেশন দিন। দিয়ে ক্লিক করুন সার্চ এ ক্লিক করুন।

৪) আপনার প্রদত্ত তথ্য সঠিক হলে আপনার একাউন্টটিই দেখাবে এখানে।

৫) এখন ‘This is My Account’ অপশনে ক্লিক করুন।

৬) ক্লিক করার পর আপনার বর্তমান অথবা পুরাতন পাসওয়ার্ডটি চাইবে। এখানে আপনার পুরাতন পাসওয়ার্ড টি দিয়ে ‘Continue’ করুন। আপনাকে একটা কনফার্মেশন মেসেজ দিবে। তারপরে কন্টিনিউ করে পরের স্টেপ গুলি পার করুন।

সাধারণত পরের স্টেপে আপনার কাছ থেকে একটা নতুন পাসওয়ার্ড চাওয়া হবে। পরের ফর্মগুলো ঠিক ঠাক পূরণ করলে ফেসবুক থেকে আপনার একাউন্ট আবার ফেরত পেয়ে যাবেন।

৭. হ্যাকার যদি ইমেইল অ্যাড্রেস, ফোন নম্বরসহ লগইন করার জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে তবে Need another way to authentication? -> Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড অ্যাকাউন্ট উদ্ধার করা সম্ভব।

সোশ্যাল মিডিয়া হ্যাকিংয়ের শিকার হলে আপনি স্বশরীরেও সিআইডির সাইবার পুলিশ সেন্টারে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এছাড়া যোগাযোগ করতে পারেন ০১৭৩০৩৩৬৪৩১ নম্বরে অথবা smmcpc2018@gmail.com ঠিকানায় বিস্তারিত ইমেইল করতে পারেন। সর্বোপরি ফেসবুক হ্যাক হলে যত দ্রুত সম্ভব নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন।

 

চিত্রদেশ//এস//

 

Related Articles

Back to top button