অন্যান্যঅর্থ-বাণিজ্যকর্পোরেট সংবাদ

ঢাকায় বিমস্টেকের ফ্যাকাল্টি এক্সচেঞ্জ প্রোগ্রাম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

বিমস্টেকের সদস্যভুক্ত দেশসমূহের ফরেন সার্ভিস একাডেমিগুলোর অংশগ্রহণে প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী ফ্যাকাল্টিজ এক্সচেঞ্জ প্রোগ্রাম আজ ঢাকাস্থ ফরেন সার্ভিস একাডেমিতে শুরু হয়েছে।

প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠানে ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশ্‌ফী বিন্তে শাম্‌স্, বিমসটেক সচিবালয়ের পরিচালক মাহিশিনি কোলন (Mahishini Colonne), পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ও বিমস্টেক উইংয়ের মহাপরিচালক রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার বক্তৃতা করেন। বিমস্টেকের ৭টি দেশের ফরেন সার্ভিস একাডেমির ১৩ জন ফ্যাকাল্টি এই প্রোগ্রামে অংশগ্রহণ করছেন।

৩ থেকে ৭ মার্চ পর্যন্ত পাঁচ দিনব্যাপী প্রোগ্রামে বিমস্টেকের সদস্যভুক্ত দেশসমূহ ফরেন সার্ভিস প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপায় নিয়ে প্রস্তাব উপস্থাপন করা হবে।

২০২২ সালের মার্চে শ্রীলংকায় অনুষ্ঠিত বিমস্টেক সামিটে সদস্য দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকে প্রথমবারের মতো এই ধরনের কর্মসূচি আয়োজন করা হলো।

সমঝোতা স্মারকের আওতায় সদস্য দেশগুলোর ফরেন সার্ভিস একাডেমিগুলোর প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে দেশগুলোর কর্মকর্তাদের অংশগ্রহণে শর্ট কোর্স আয়োজনসহ সামগ্রিক সহযোগিতা বৃদ্ধিতে দেশগুলো কাজ করবে।

//এস//

Related Articles

Back to top button