গল্প-কবিতা

কানিজ কাদীরের ছোট গল্প-‘করোনাময় দিনগুলো’ (পর্ব-১)

আমি ও ডাক্তার সাহেব দু’জনেই করোনা আক্রান্ত হয়েছি।ডাক্তার সাহেবের সিমটম দেখা দেয় ২/৭/২০২১ তারিখ শুক্রবার। তার একদিন পর থেকে আমার শরীর খারাপ হয়ে যায়। ৮/৭/২০২১ আইইডিসিআর থেকে স্যাম্পল নিয়ে যায় উনার। সন্ধ্যায় উনি জানেন উনার রিপোর্ট পজিটিভ। পরদিন বাসার সবার স্যাম্পল নিয়ে যায় আইইডিসিআর থেকে। আমার রিপোর্ট পজিটিভ আসে। বাসার অন্যান্য সবার নেগেটিভ আসে। দু’জনের সিমটম গুলো একই রকম ছিল।

৩/৭/২০২১ শনিবার ডাক্তার সাহেবের শরীরে জ্বর, ব্যথা ,হালকা কাশি ছিল । তখনও উনার রিপোর্ট আসে নাই।উনি নাপা (১০০০এমজি), সহ বিভিন্ন ওষুধ খেয়েছে। জ্বর, ব্যথা একটু কমাতে ভাল অনুভব করছে। উনি দুপুরে গাজীপুর প্রাকটিসে যাবার জন্য তৈরি হলেন। আমি অবাক হলাম। উনাকে যেতে না করলাম।উনি শুনলেন না। ড্রাইভারও জানে না কিছু।উনি গাজীপুর চলে গেলেন। আমার উনাকে নিয়ে খুব টেনশন হচ্ছিল। আমি সন্ধ্যায় উনাকে ফোন দিলাম শরীর কেমন জানার জন্য। উনি জানালেন উনার শরীর ভালই আছে কোন অসুবিধা হচ্ছে না। উনি ততক্ষণে উনার রিপোর্ট জেনে গেছে যে উনি করোনা পজিটিভ। কিন্তু আমাকে এ ব্যাপারে কিছুই বললেন না। আমি আবারও ফোন দিলাম কিছুক্ষণ পর।উনি তখন বাসার দিকে ফিরছিলেন রাত প্রায় দশটা। বললেন – উনার শরীর এখনও ভালই আছে, করোনা পজিটিভ এসেছে। আমি বকাবকি শুরু করলাম। এরকম একটা রোগ নিয়ে কেউ রোগী দেখতে যায় । উনি তাঁর যুক্তিতে অটল।

আসলে আমার মনে হয় উনি ২৯/৬/২০২১ (মঙ্গলবার) থেকেই অসুস্থ। মানে উনার শরীরে করোনা ভাইরাস ঢুকে গেছে। মঙ্গলবার দিন উনি বাসার কিছু পুরনো বইপত্র গোছানোর কাজ করেছেন। আমাকে বারবার বলছিলেন যে উনার শরীর খারাপ লাগছে এত কাজ করে। শরীর খারাপ নিয়েই চেম্বারে গেলেন।
৩০/৬/২০২১ তারিখ ডাক্তার সাহেব বাসায়ই ছিলেন। বার বার শরীর ভাল লাগছে না বলছিলেন। ১/৭/২০২১ বৃহস্পতিবার রাতে উনার একটু একটু জ্বর আসলো। সাথে শরীর ব্যথা। ২/৭/২০২১ শুক্রবার উনি আইইডিসিআর এ ফোন দিয়ে লোক আসতে বললেন করোনা টেস্ট এর জন্য। আইইডিসিআর থেকে লোক এসে উনার স্যাম্পল নিয়ে গেল। শুক্রবার দিন উনি আমার সাথে তুচ্ছ ব্যাপার নিয়ে খুউব ইরিটেট আচরণ করছিলেন। তবুও উনার নানা ফুটফরমাস আমার করে যেতে হচ্ছিল। আর উনার সব ব্যাপারে চরম বিরক্তির মাত্রা আমাকেও ইরিটেট বানিয়ে ফেলছিল।ডাক্তার সাহেব ইতিমধ্যে আইভেরাসহ নানান ওষুধ খেয়ে নিজের শরীরকে একটু ভাল রাখার চেষ্টা করছিল। জ্বর ছিল ১০১ এর মত। শরীর ব্যথা, মাথা ব্যথা, নাকে অল্প সর্দি।
৩/৬/২০২১ শনিবার উনি রিপোর্ট পাওয়ার আগেই চেম্বারে যাওয়ার জন্য তৈরি হলেন। ড্রাইভার কিছুই জানে না।আমি হতবাক হচ্ছিলাম। আমার না উনি শুনলেন না। চেম্বারে বসে উনি জানতে পারেন উনার করোনা পজিটিভ। উনি নির্বিকার। কিন্তু আমাকে নানা কথায় বিব্রত করেই যাচ্ছিলেন রাতে বাসায় ফিরে এসে।তাকে বেশ অসুস্থ মনে হচ্ছিল। আমি উনার অক্সিজেন স্যাচুরেশন দেখছিলাম বার বার। শ্বাসকষ্ট আছে কিনা জানতে চাচ্ছিলাম। উনিতো আবার স্মোকার তাই খুব ভয় হচ্ছিল।(চলবে)

লেখক: কানিজ কাদীর

Related Articles

Back to top button