আন্তর্জাতিকপ্রধান সংবাদ

ইউরোপে ফের অক্সফোর্ডের টিকা প্রয়োগ শুরু

আন্তর্জাতিক ডেস্ক:
ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে নিরাপদ ও কার্যকর বলে সিদ্ধান্ত দেওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ দেশগুলো আবারও এই টিকা প্রয়োগ শুরু করেছে। বিবিসি।

রক্ত জমাট বাধার শঙ্কায় ইইউ-এর ১৩টি দেশ এই টিকা প্রয়োগ বাতিল করে। পরে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) টিকাটি পরীক্ষা করে দেখতে পায় এর সঙ্গে রক্তে জমাট বাধার ঝুঁকির কোনও সম্ভাবনা নাই। পরে জার্মানি, ফ্রান্স, ইতালি, স্পেন জানিয়েছে তারা টিকাটি আবারও প্রয়োগ শুরু করবে।

সম্প্রতি ইউরোপের কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। টিকা নিলে রক্ত জমাট বাঁধছে- এমন অভিযোগের পর সতর্কতার অংশ হিসেবে বেশকিছু দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা কর্মসূচি স্থগিত করে। তবে অ্যাস্ট্রাজেনেকার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিগুলো জোর দিয়ে বলেছে- এই টিকাটি নিরাপদ। রক্ত জমাট হওয়া নিয়ে যা বলা হচ্ছে, তার সঙ্গে এই টিকা নেওয়ার কোনও সম্পর্ক নেই।

তবে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি সিদ্ধান্ত দেওয়ার পরও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো নিজেরাই সিদ্ধান্ত নেবে এই টিকাটি কখন আর কিভাবে প্রয়োগ আবারও শুরু হবে। ইতোমধ্যে সুইডেন জানিয়েছে, সিদ্ধান্ত নিতে তাদের আরও কিছু দিন সময় লাগবে। ইউরোপীয় দেশগুলো অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ বাতিল করলে অঞ্চলটিতে টিকাদানের গতি নিয়ে উদ্বেগ তৈরি হয়। ইতোমধ্যেই সরবরাহ ঘাটতির কারণে অঞ্চলটিতে টিকাদান বিঘ্নিত হচ্ছে।

ইএমএ’র নির্বাহী পরিচালক এমার কুক এক সংবাদ সম্মেলনে বলেন, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। কোভিড-১৯ এর বিরুদ্ধে এটি গ্রহণে ঝুঁকির চেয়ে উপকার বেশি। তিনি জানান, ইএমএ’র মেডিসিন্স নিরাপত্তা বিশেষজ্ঞরা পর্যালোচনার পর বলেছেন, রক্তে জমাট বাঁধার ঝুঁকির সঙ্গে ভ্যাকসিনটির কোনও সম্পর্ক নেই। কিন্তু ভ্যাকসিন ও জমাট বাঁধার সঙ্গে যোগসূত্র না থাকার বিষয়টি একেবারে বাতিল করতে পারছে না। অল্প কয়েকটি বিরল ও অস্বাভাবিক ক্ষেত্রে গুরুতর রক্তে জমাট বাঁধার ঘটনা পাওয়া গেছে।

চিত্রদেশ//এফ//

Related Articles

Back to top button