আন্তর্জাতিকপ্রধান সংবাদ

ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন বাজছে

আন্তর্জাতিক ডেস্ক:
পুতিনের ঘোষণার পর গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে ইতোমধ্যে বহু মানুষ নিহত ও দেশ ছেড়েছেন। রুশ বাহিনী ইউক্রেনের বেশ কিছু শহর নিজের নিয়ন্ত্রণে নিয়েছে। প্রতিদিনই নতুন নতুন শহরে হামলা চালাচ্ছে রাশিয়ান সেনারা। নানা নিষেধাজ্ঞা দিয়েও রুশ আগ্রাসন ঠেকানো যাচ্ছে না। আজ যুদ্ধর ১৭তম দিন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন বাজছে।

শনিবার (১২ মার্চ) সকালে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ নিয়ে বিবিসির লাইভ আপডেটে এ তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার ভোরে উক্রেনের ১৫ টিরও বেশি অঞ্চল এবং একাধিক শহরজুড়ে বিমান হামলার সাইরেন বেজেছে। এরমধ্যে দক্ষিণে ওডেসা, উত্তরে সুমি, পূর্বে খারকিভ এবং দক্ষিণ-পূর্বে ডিনিপ্রোর মতো গুরুত্বপূর্ণ শহরগুলির পাশাপাশি রাজধানী কিয়েভেও বিমান হামলার সাইরেন বেজেছে।

সাইরেন বাজানোর অর্থ হলো বিমান হামলা থেকে সম্ভাব্য বিপদের সংকেত দেওয়া। আর বাসিন্দাদের বাংকারে আশ্রয় নেওয়ার জন্য সতর্কবাণী। তবে ইউক্রেনের অনেকে ইতিমধ্যেই বাংকারে আশ্রয় নিয়ে আছেন।

 

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এছাড়া যুদ্ধে ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button