উন্নয়ন বার্তা

পদ্মা সেতুর ৩৬০০ মিটার দৃশ্যমান

মুন্সীগঞ্জ প্রতিনিধি
শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসানো হয়েছে পদ্মা সেতুর ২৪তম স্প্যান। আজ মঙ্গলবার ৫-এফ আইডি নম্বরের স্প্যানটি সেতুর জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিয়ারের ওপর বসানো হয়। পদ্মা সেতুর একাধিক প্রকৌশলী এ খবর নিশ্চিত করেছেন। ২৪তম স্প্যান বসানোর পর সেতুর তিন হাজার ৬০০ মিটার দৃশ্যমান হয়েছে।

সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, ৫-এফ স্প্যান অস্থায়ীভাবে ১২-১৩ নম্বর পিয়ারের ওপর রাখা হয়েছিল। সেখান থেকে সকাল ৯টায় তিয়ান-ই ক্রেনে করে ২৪তম স্প্যান ৩০ ও ৩১ নম্বর পিয়ারের কাছে নেয়া হয় এবং বেলা ১টা ২০ মিনিটে পিয়ারের ওপর তা বসানো হয়।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, ‘আজ সেতুর ২৪তম স্প্যান জাজিরা প্রান্তে ৩০-৩১ নম্বর পিয়ারের ওপর স্থাপন করা হলো। এতে মূল সেতুর ৩৬০০ মিটার স্প্যান স্থাপন সম্পন্ন হলো। সেই সঙ্গে আজ সেতুর ৮ নম্বর পিয়ারের কাজও শেষ হয়েছে। সেতুর ৪২টি পিয়ারের মধ্যে আজকেরটিসহ ৩৮টি পিয়ারের কাজ শেষ হলো।’

তিনি জানান, যে চারটি পিয়ার বাকি আছে তা হলো পিয়ার-১০, ১১, ২৬ এবং ২৭। এর মধ্যে পিয়ার ১০ এবং ১১ এর কাজ এ মাসেই শেষ হবে।

তিনি আরও জানান, মোট ৪১টি স্প্যানের মধ্যে ৩৭টি স্প্যান কন্সট্রাকশন সাইটে আছে। যার মধ্যে ২৪টি বসানো সম্পন্ন হলো। দুইটি স্প্যান জাহাজে করে বাংলাদেশের পথে আছে, আর বাকি দুটি চীনে রয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

২০২১ সালের জুন মাসের মধ্যে এই সেতুর কাজ সম্পন্ন হবে বলে ইতিপূর্বে সড়ক ও সেতু পরিপবন মন্ত্রী ওবায়েদুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন।

 

চিত্রদেশ //এস//

আরও

Leave a Reply

Back to top button