অন্যান্যপ্রধান সংবাদ

১ মার্চ ঢাকায় শুরু হচ্ছে লাতিন আমেরিকান কার্নিভাল

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে আগামী ১ ও ২ মার্চ অনুষ্ঠিত হচ্ছে লাতিন আমেরিকান কার্নিভাল ২০২৪।
বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়েশন এর আয়োজনে ঢাকার বেইলি রোডস্থ ফরেন সার্ভিস একাডেমীতে ১ মার্চ শুক্রবার বিকেল ০৩টায় শুরু হচ্ছে এই সাংস্কৃতিক উৎসব।
 ‘‘লাইফ ইজ আ কার্নিভাল’’প্রতিপাদ্য নিয়ে অনুষ্টিতব্য এই উৎসবে থাকবে লাতিন আমেরিকার বিখ্যাত বিভিন্ন চলচ্চিত্র ও লাতিন আমেরিকা বিষয়ক বাংলা ও ইংরেজী  বইয়ের প্রদর্শণী ।  সাথে থাকছে লাতিন আমেরিকার দেশসমূহের সাংস্কৃতিক পরিবেশনা।
উৎসবে দর্শনার্থীদের জন্য প্রবেশে কোনো ফি নেই। বইয়ের মধ্যে থাকবে লাতিন আমেরিকার বিভিন্ন দেশ নিয়ে লেখা বই, ভ্রমণ সাহিত্য ও লাতিন আমেরিকা ভ্রমণ নিয়ে বাঙালী ও বাংলাদেশী লেখকদের গ্রন্থ সম্ভার।
 দুই দিনব্যাপী এ উৎসবে ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কিউবা, উরুগুয়ে, পেরু, আর্জেন্টিনার চলচ্চিত্র প্রদর্শন করা হবে।
 তারমধ্যে উল্লেখযোগ্য হলো- উৎসবের প্রথম দিন সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে ব্রাজিলিয়ান সিনেমা কারানদিরু। উৎসবের দ্বিতীয় দিন (২ মার্চ) দেখানো হবে চিলির মুভি মাচুচা, কলম্বিয়ার এল বিট, কিউবার মার্তি-দা আই অব দা ক্যানারি, উরুগুয়ের সোসাইটি অব দা স্নো।
এ ছাড়াও দেখানো হবে পেরুর সিনেমা মার্গারিটা ও আর্জেন্টিনার সিনেমা দা সিক্রেট ইন দেয়ার আইস।
 ১ মার্চ বিকাল সাড়ে ৩টায় বেইলি রোডস্থ ফরেইন সার্ভিস অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান।
কার্নিভাল সম্পর্কে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়েশন এর সভাপতি আশরাফুজ্জামান উজ্জল বলেন, আমরা সারাবছরই বাংলাদেশ ও ভ্রমণ সম্পর্কিত কার্নিভাল, ফটোগ্রাফীসহ ও বইমেলাসহ বিভিন্ন অনুষ্ঠান এর আয়োজন করে থাকি। পাশাপাশি প্রতিবছর আমরা বিভিন্ন দেশ ও মহাদেশের সংস্কৃতিকেও তুলে ধরি। এবার আমরা লাতিন আমেরিকাকে তুলে ধরেছি।
কার্নিভালের আয়োজন সহযোগিতায় রয়েছে ব্রাজিল বাংলাদেশ চেম্বার অব কমার্স, কিউবা দূতাবাস, ঢাকাস্থ পেরু, চিলি, উরুগুয়ে ও কলম্বিয়ার অনারারি কনসাল এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)।
//এস//

Related Articles

Back to top button