আন্তর্জাতিকপ্রধান সংবাদ

১১ সপ্তাহের লকডাউনের পর মুক্ত উহান

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাস মহামারির কারণে যুক্তরাষ্ট্র থেকে শুরু করে বিশ্বের তাবড় তাবড় দেশে যখন একের পর এক শহরে লকডাউন দিয়ে যাচ্ছে তখন সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলো চীনের উহান শহরটি।

গত ডিসেম্বরের শেষ নাগাদ চীনের এই শহর থেকেই করোনা মহামারির সূত্রপাত। করোনা ঠেকাতে তখন উহান নগরীকে গোটা দেশ তথা বিশ্বের কাছ থেকে বিচ্ছিন্ন দেয়া হয়েছিল। তবে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই আস্তে আস্তে সেখানকার করোনা পরিস্থিতির উন্নতি হতে থাকে। তাই গত মাসেই উহানের লকডাউন তুলে নেয়া হবে বলে ঘোষণা দিয়েছিল চীন সরকার।

পূর্ব ঘোষণা মোতাবেক উহানের ওপর থেকে তুলে নেয়া হয়েছে সকল ধরনের নিষেধাজ্ঞা। ফলে দীর্ঘ ১১ সপ্তাহ পর আবারও স্বাভাবিক চেহারায় ফিরে এসেছে শহরটি।

স্বাস্থ্য অ্যাপসে শহরটি বসবার এবং ভ্রমণের জন্য ‘গ্রিন’ সিগন্যাল প্রদর্শন করছে। এখন যে কেউ চাইলে রেল বা সড়ক যে কোনো পথেই স্বাভাবিক যোগাযোগ করতে পারবে। শহরটির ১১ মিলিয়ন মানুষ গত ১১ সপ্তাহের বেশি সময় এক প্রকার অবরুদ্ধ ছিল।

দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, প্রাণঘাতী এ করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ধেকে চীনে এ পর্যন্ত ৩ হাজার ৩০০ জনের বেশি মানুষ মারা গেছে, যাদের বেশিরভাগই এই উহান শহরের বাসিন্দা।

এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে চীনের ৮১ হাজারের বেশি মানুষ। এদের মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৭৭ হাজারের বেশি মানুষ। দেশটিতে বর্তমানে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা মাত্র ১১ শ।

 

চিত্রদেশ//এল//

Related Articles

Back to top button