আন্তর্জাতিকপ্রধান সংবাদ

রাতেই জয় ঘোষণা করতে পারেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে পরিস্থিতি। এরই মধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছে, ‘এগিয়ে থাকার’ আভাস পেলেই নিজেকে বিজয়ী ঘোষণা করবেন তিনি।

ঘনিষ্ঠজনদের তিনি বলেছেন, ভোট গণনায় নিজের পক্ষে জোয়ার দেখলেই মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে ফল জানানোর আগেই তিনি নিজেকে বিজয়ী বলে ঘোষণা দেবেন।

ট্রাম্পের এ মন্তব্য শুনেছেন এমন তিনটি সূত্রের বরাত দিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানায় অ্যাক্সিওস। নিউজ পোর্টালটির ওই প্রতিবেদনের বরাত দিয়ে শনিবার এ খবর জানায় আলজাজিরা। তবে পরদিন রোববারই বিষয়টি অস্বীকার করেন ট্রাম্প।

নর্থ ক্যারোলিনার চার্লটে শেষবারের মতো প্রচারণার সময় তিনি বলেন, ‘নির্বাচনের পর যখন ব্যালট সংগ্রহ ও গণনার প্রক্রিয়া চলবে, তখন এমন কথা বলা খুবই ভয়ানক ব্যাপার।’ এদিকে ভোটের ক্ষণ যতই ঘনিয়ে আসছে, যুক্তরাষ্ট্রজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ছে এবং ভোটের আগে শেষ প্রচারের দিন বেশ কিছু এলাকায় সরকারপন্থী ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ভোটের দিন এগুলো আরও তুমুল আকার নিতে পারে। ইতোমধ্যে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে হুমকি-পাল্টাহুমকি দেয়া হচ্ছে।

নির্বাচন সামনে রেখে একের পর এক বিতর্কিত মন্তব্য করে আসছেন ট্রাম্প। কখনও বলছেন, নির্বাচনে হারলেও শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন না। খবরে বলা হয়, বেশ কয়েকটি রাজ্য নির্বাচন শেষে ভোট গণনা শুরু করবে। আবার কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্য ভোট গণনা শুরু করবে ৩ নভেম্বরের পর।

এমন পরিস্থিতিতে নির্বাচনের চূড়ান্ত ফল পেতে কয়েক দিন লেগে যেতে পারে। কিন্তু ট্রাম্প চান নির্বাচনের রাতেই নিজেকে বিজয়ী ঘোষণা দিতে। রোববার ট্রাম্পের উপদেষ্টা জ্যাসন মিলার গণমাধ্যমকে বলেন, যদি ভোটের পর ফল পাল্টে যাওয়ার আভাস পাওয়া যায়, তাহলে বুঝতে হবে ডেমোক্রেটরা নির্বাচনের ফল ‘চুরি’ করেছে।

এদিকে পরাজিত হলে ফল মানবে না বলে হুমকি দিয়েছে ট্রাম্পের সমর্থকরা। সেই সঙ্গে ভোটের দিন মার্কিনিদের ভোটকেন্দ্রে যেতে বাধা দেয়ার অভিযোগ উঠছে ট্রাম্পপন্থীদের বিরুদ্ধে। শনিবার টেক্সাসে ট্রাম্পের সমর্থকদের বাধায় প্রচারণা অনুষ্ঠান বাতিল করেছে বাইডেনের টিম।

রোববার একই ধরনের ঘটনা ঘটেছে নিউ জার্সির গার্ডেন স্টেট পার্কওয়ে এলাকায়। ট্রাম্পের সমর্থকরা বাইডেনের প্রচার বাসের চারদিকে গাড়ি দিয়ে ঘিরে রেখে গতিরোধের চেষ্টা করে। বাইডেনের প্রচারণা বাসকে বাধা দেয়ার ভিডিও টুইট করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি উচ্ছৃঙ্খল সমর্থকদের সমর্থন করেছেন।

অন্যদিকে নর্থ ক্যারোলিনার গ্রাহামে একটি ভোটকেন্দ্র অভিমুখে পদযাত্রায় অংশ নেয়া লোকজনকে ছত্রভঙ্গ করতে মরিচের গুঁড়া (পেপার স্প্রে) ছুড়েছে স্থানীয় পুলিশ। এক বিবৃতিতে বলা হয়েছে, সমাবেশ অনিরাপদ ও বেআইনি মনে হওয়ায় পুলিশ এই পদক্ষেপ নিয়েছে।

নির্বাচনের আগমুহূর্তে এ ধরনের ঘটনা মার্কিনিদের মনে উদ্বেগের জন্ম দিয়েছে। ইতোমধ্যে নির্বাচন কেন্দ্রিক সহিংসতার আশঙ্কায় যুক্তরাষ্ট্রের বড় বড় শহরে অনেক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে।

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button