প্রধান সংবাদ

সীমিত পরিসরে হজের ঘোষণা সৌদির, সুযোগ নেই বিদেশিদের

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারির কারণে এ বছর সীমিত আকারে পবিত্র হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। এ সিদ্ধান্তের কারণে কোনও বিদেশিই এবার হজের জন্য মক্কায় যাওয়ার সুযোগ পাচ্ছেন না। কেবল সৌদি আরবে বসবাসরতরাই এবারের হজে অংশ নিতে পারবেন। সোমবার সন্ধ্যায় সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিশ্বজুড়ে করোনভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এমনকি এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন বা প্রতিষেধক বের হয়নি। এই অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা লাখো হাজিদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পড়বে। সে জন্যেই সৌদি নাগরিক এবং বিভিন্ন দেশের মুসলিম যারা বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন ওইসব সীমিত সংখ্যক হাজিদের নিয়েই এবারের হজ অনুষ্ঠিত হবে।’ সৌদি সরকারের সিদ্ধান্তের কারণে কোনো বিদেশিই এবারে হজে যেতে পারছেন না।

ঘোষণায় বলা হয়, ১৪৪১ হিজরি মোতাবেক ২০২০ সালে আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বেরর হজপালনকারীরা হজে অংশ নিতে পারবেন না। সীমিতভাবে সৌদি আরবে বসবাসকারী দেশটির নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন।

চলমান করোনার কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

দেশটির মন্ত্রণালয় বলছে, করোনার সংক্রমণ কমাতে বেশি মানুষের সমাগম করতে চাচ্ছে না সৌদি আরব। এরই মধ্যে দেশটিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে নাগরিকরা সচেতন হয়েছে বলেও জানানো হয়।

ঘোষণায় বলা হয়, করোনা ঝুঁকি থেকে সাধারণ মানুষকে রক্ষার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্বের বিধি মেনে, ইসলামের বিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে হজকে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে নিরাপদ পদ্ধতিতে সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি আরবের নাগরিক ও বিভিন্ন দেশের যারা বর্তমানে অবস্থান করছেন, তারা নানা শর্ত ও নিয়মাবলী মেনে হজপালনের সুযোগ পাবেন। এ সংক্রান্ত ঘোষণা নির্দিষ্ট সময়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে হজপালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তন্মধ্যে সৌদির নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন হজপালন করেছেন।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button