অর্থ-বাণিজ্যপ্রধান সংবাদ

শীত প্রায় চলে এলেও বাজার এখনও গরম

স্টাফ রিপোর্টার:
বিগত কয়েক মাস ধরেই চড়া সবজির বাজার। বিক্রেতারা বলছিলেন, শীতের সবজি বাজারে আসলেই দাম কমে যাবে। তবে শীত প্রায় চলে আসলেও কমেনি সবজির দাম। এখনও বেশিরভাগ সবজি প্রতিকেজি বিক্রি হচ্ছে ৫০ টাকার ওপরে। বাজারে দাম চড়া দেখে ক্রেতাদের প্রশ্ন, আর কবে সবজি দাম কমবে?

শুক্রবার (১০ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, এখনও বাড়তি দামেই বিক্রি হচ্ছে প্রায় সব ধরনের সবজি। তবে বিক্রেতাদের দাবি, আগের চেয়ে দাম কমেছে সবজির। অন্যদিকে ক্রেতারা বলছেন, বিগত বছরগুলোতে এই সময়ে সবজির দাম অনেক কম ছিল। তবে এ বছর জুড়েই সবজির দাম খুব চড়া।

সাপ্তাহিক ছুটির দিন বাজার ঘুরে দেখা গেছে, শীতের সবজি প্রতি পিস বাঁধাকপি ৪০ টাকায় ও ফুলকপি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে বেগুন ৫০ টাকা, বরবটি ৮০ টাকা, গাঁজর ৮০ থেকে ৯০ টাকা, করলা ৬০ টাকা, মূলা ৩০ থেকে ৪০ টাকা, শসা ৪০ টাকা, কাঁচা টমেটো ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, শালগম ৫০ টাকা, নতুন আলু ৪০ টাকা, টমেটো ১২০ টাকা, সিম ৫০ টাকা, পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এছাড়াও ফুলকা প্রতি আটি ২০ থেকে ৩০ টাকা, লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা ও এক হালি লেবু বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

রাজধানীর মহাখালী কাঁচা বাজারে বাজার করতে এসেছেন বেসরকারি চাকরিজীবী মকিদুর রহমান। তিনি বলেন, বছর জুড়েই বাজারে সবজির দাম চড়া। দাম বেশি কেন প্রশ্ন করলে বিক্রেতারা জানান, শীত আসলেই সবজির দাম কমে যাবে। শীত তো প্রায় চলে এসেছে। তবুও সবজির দাম কমেনি। তাহলে সবজির দাম কমবে কবে?

তিনি আরও বলেন, বাজারে বেশিরভাগ সবজিই ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দুই একটি সবজি ৪০ টাকায় আছে। কিন্তু অন্যান্য বছরগুলোতে এই সময় সবজির দাম আরও অনেক কম ছিল।

মধ্যবাড্ডা এলাকার একজন সবজি বিক্রেতা সাজ্জাদ হোসেন বলেন, পাইকারি বাজারে সবজির দাম বেশি। তাই খুচরা বাজারেও এর প্রভাব পড়ছে। শীতের সবজি পরিপূর্ণভাবে বাজারে আসলে এই দাম কমে যাবে। তবে কিছুদিন আগের তুলনায় দাম কিছুটা কমেছে।এই দাম আরও কমবে।

তিনি বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ট্রাকে সবজিসহ অন্যান্য কাঁচামাল রাজধানীতে আসে। বর্তমানে ট্রাকের ভাড়াও বেশি। সব মিলিয়ে সবজির দাম কিছুটা চড়া আছে। কিছুদিনের মধ্যে বাজারে নতুন সবজি আসলেই এই দাম অনেক কমে যাবে।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button