স্বাস্থ্য কথা

শীতে আয়রনের ঘাটতি পূরণে কী খাবেন

স্বাস্থ্য ডেস্ক:

শীতে অনেক সময় শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয়। গোটা শরীরে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে আয়রন। এ সময় ত্বক, চুল ও কোষের সুস্থতা বজায় রাখতে সঠিক খাদ্যাভ্যাসে গুরুত্ব দিতে হবে। আয়রনের ঘাটতি দূর করতে খেতে পারেন শীতকালীন ফল ও সবজি।

বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর লাইফস্টাইলের জন্য শুধু শীতে নয়, নিয়মিতই আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

শীতের সময় শরীরে আয়রনের ঘাটতি পূরণে কিছু ফল ও সবজি খেতে পারেন-

১. শীতের সবজিতে পর্যাপ্ত পরিমাণে আয়রন, প্রোটিন, ভিটামিন, সালফারসহ আরও অনেক উপকারী উপাদান রয়েছে। এই সবজিতে থাকা ভিটামিন সি একাই শরীরে আয়রনের ঘাটতি পূরণ করে।

২. পালংশাকে রয়েছে আয়রন, ভিটামিন ও খনিজ, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে রক্তশূন্যতা প্রতিরোধ করে।

৩. ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, সি, আয়রন, ফলিক অ্যাসিড, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম। সিদ্ধ, রান্না বা স্মুদি বানিয়ে খেতে পারেন।

৩. শীতের এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, বিভিন্ন প্রয়োজনীয় উপাদান ও খনিজ। আয়রনের ঘাটতি রোধের পাশাপাশি এই সবজি ওজন কমায়, ত্বকের স্বাস্থ্য রক্ষা করে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে শরীরে অক্সিজেনের সরবরাহ ব্যবস্থা উন্নত করে।

৪. শরীরে হিমোগ্লোবিনের মাত্রা উন্নত করার অন্যতম উৎস হচ্ছে ডালিম। এটি আয়রন, ভিটামিন, প্রোটিন, কার্বস এবং ফাইবার সমৃদ্ধ একটি ফল।
৫. ভিটামিন সি সমৃদ্ধ কমলা শরীরে আয়রনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। এ ছাড়া ওজন কমায়, স্বাস্থ্যকর ত্বক ধরে রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তথ্যসূত্র: এনডিটিভি

চিত্রদেশ//এলএইচ//

Related Articles

Back to top button