লাইফস্টাইল

মাস্ক খোলার সঠিক নিয়ম

স্টাফ রিপোর্টার:
করোনা মহামারির শুরু থেকেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক বলে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মাস্ক ব্যবহারের বিকল্প নেই। বাইরে এমনকি বিশেষ ক্ষেত্রে ঘরে বা অফিসে সব জায়গাতেই এখন মাস্ক ব্যবহার করা জরুরি।

কারণ করোনাভাইরাসের এয়ারোসোল বাতাসে মিশে অনেক দূর পর্যন্ত ভেসে বেড়াতে পারে। তাই মাস্ক না পরলে করোনা সংক্রমণের আশঙ্কা অনেকখানি বেড়ে যায়। বর্তমানে সবাই মাস্ক পরলেও সঠিক উপায়ে এর ব্যবহার ও খোলার নিয়ম অনেকেরই জানা নেই।

 

তাই মাস্ক পরলেও এর ব্যবহারের সঠিক উপায় না জানলে করোনা সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। এ ছাড়াও অনেকেই যত্রতত্র মাস্ক খুলে ফেলেন কিংবা নাক বের করে থুতনিতে ঝুলিয়ে রাখেন। এভাবে করোনার বিস্তার ঠেকানো সম্ভব নয়।

মনে রাখবেন, মাস্ক পরা যতটা দরকার; তা সঠিকভাবে খোলাটাও ততটাই দরকার। না হলে করোনা সংক্রমণের ঝুঁকি থেকেই যাবে সঙ্গে ত্বকে দেখা দেবে নানা রকম সমস্যা। কারণ মাস্কে ধুলো-ময়লা এবং জীবাণু আটকে থাকে।

কাপড়ের মাস্ক বা সার্জিকেল মাস্ক যেটাই ব্যবহার করুন না কেন, নির্দিষ্ট সময়ের পরে ফেলে দিতে হবে। এজন্য মাস্ক খোলার সময় সচেতন থাকতে হবে। জেনে নিন কীভাবে সঠিক নিয়ম মেনে মুখ থেকে মাস্ক খুলবেন-

>> মাস্ক খোলার আগে অবশ্যই ভালো করে দুই হাত ধুয়ে নিতে হবে। হাত ধোয়ার সুযোগ না থাকলে স্যানিটাইজার ব্যবহার করুন।

>> বিশেষজ্ঞদের মতে, সার্জিকেল মাস্ক আধা ঘণ্টার বেশি ব্যবহার করা উচিত নয়।

>> মাস্কটি ডাস্টবিনে ফেলে দেওয়ার সময় একটি কাপড়ে বা প্লাস্টিকে মুড়ে তারপর ফেলে দিন।

>> কাপড়ের মাস্ক খুলে সঙ্গে সঙ্গে ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করে ফেলুন। কখনো রাস্তায় বা পাবলিক প্লেসে মাস্ক ফেলবেন না।

>> মাস্কের সামনে হাত দিয়ে টেনে কখনো খুলবেন না। কানের দুইপাশ থেকে মাস্ক খুলবেন।

 

চিত্রদেশ//এল//

 

 

Related Articles

Back to top button