প্রধান সংবাদস্বাস্থ্য কথা

বুস্টার ডোজেই কেবল ওমিক্রন ঝুঁকি কমতে পারে

স্টাফ রিপোর্টার:
করোনার নতুন ধরন ওমিক্রন ঠেকাতে প্রচলিত টিকার দুই ডোজ যথেষ্ট না বলে জানিয়েছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। শুক্রবার যুক্তরাজ্যের বিজ্ঞানীরা এই সতর্কতার কথা জানিয়েছেন। তবে তৃতীয় ডোজ অর্থাৎ বুস্টার ডোজ ধরনটির বিরুদ্ধে সুরক্ষার হার প্রায় ৭৫ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয় বলে উল্লেখ করেছেন তারা।

ওমিক্রনের বিরুদ্ধে প্রচলিত টিকা তেমন কার্যকর হবে না বলে প্রথম থেকেই আশঙ্কা করা হচ্ছিল। ওমিক্রন ও ডেলটা ধরন নিয়ে যুক্তরাজ্যের এক গবেষণাতেও একই তথ্য উঠে আসে।

তবে যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি ‘ইউকেএইচএসএ’ বলছে, সুরক্ষা কম দিলেও ওমিক্রনে আক্রান্ত হওয়ার পর করোনার টিকা হাসপাতালে ভর্তি ঠেকাতে সক্ষম।

ওমিক্রনের বিরুদ্ধে টিকার কার্যকারিতা যাচাই করতে ধরনটিতে আক্রান্ত ৫৮১ জন এবং ডেলটায় আক্রান্ত কয়েক হাজার জনকে নিয়ে গবেষণা চালান যুক্তরাজ্যের বিজ্ঞানীরা।

সেখানে দেখা যায়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার কার্যকারিতা কমে এসেছে। ফাইজারের টিকার দুটি ডোজ নেওয়ার পর সুরক্ষার হার উল্লেখযোগ্যভাবে কমতে দেখা যায়।

তবে গবেষণায় দেখা গেছে, টিকাগুলোর তৃতীয় ডোজ নিলে করোনার বিরুদ্ধে সুরক্ষার হার বেড়ে ৭০ থেকে ৭৫ শতাংশে দাঁড়ায়।

‘ইউকেএইচএসএ’ আশঙ্কা করছে, চলতি মাসের মাঝামাঝি সময়ে যুক্তরাজ্যে মোট করোনা সংক্রমণের অর্ধেকই ছড়াবে ওমিক্রনের মাধ্যমে। ধরনটির বিস্তারে লাগাম টানা না গেলে মাসের শেষের দিকে যুক্তরাজ্যে ১০ লাখের বেশি মানুষ ওমিক্রনে আক্রান্ত হবে।

‘ইউকেএইচএসএ’ টিকাদান বিভাগের প্রধান মেরি রামসে বলেন, ‘প্রাথমিকভাবে সামনে আসা এসব অনুমানগুলোকে সতর্কতার সঙ্গে আমলে নিতে হবে। টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর ডেলটার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি বলেই ইঙ্গিত দিচ্ছে।’

সূত্র: বিবিসি

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button