প্রধান সংবাদ

বাংলাদেশের উন্নয়নে শেখ হাসিনার প্রশংসা গ্রিস প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস। দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তিতে শুভেচ্ছা বিনিময়ের সময় গ্রিসের প্রধানমন্ত্রী এ প্রশংসা করেন।

শুক্রবার (১৮ মার্চ) বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ১০ মিনিট টেলিফোনে কথা বলে এ প্রশংসা করেন তিনি। প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসের কাছ থেকে ফোন পেয়েছেন। দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে শুভেচ্ছা বিনিময় করেছেন তারা।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী। শেখ হাসিনা গতবছর পালিত হেলেনিক রিপাবলিকের দ্বিশতবার্ষিকী উপলক্ষে গ্রিক প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। কথোপকথনের সময় দুই নেতা অভিমত ব্যক্ত করেন যে, বাংলাদেশ এবং গ্রিসের মধ্যকার সম্পর্ক জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে অভিন্ন মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত।

দুই প্রধানমন্ত্রী উভয় দেশের অর্থনীতি ও সমাজে গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা স্বীকার করেন। একই সঙ্গে ২০২২ সালের ফেব্রুয়ারিতে উভয় পক্ষের মধ্যে অভিবাসন ও আসা-যাওয়ার বিষয়ে সমঝোতা স্বাক্ষরিত হওয়ায় তারা সন্তুষ্টি প্রকাশ করেন।

টেলিফোনে আলাপকালে দুই দেশের প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা বাড়ানোর বিষয়ে মতবিনিময় করেন। তারা জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় একে অপরের প্রার্থীতাকে সমর্থন করতে সম্মত হন।

বাংলাদেশে ভ্যাকসিন প্রদান করার জন্য প্রধানমন্ত্রী ‘টিম ইউরোপ’কে ধন্যবাদ জানান। এ সময় দুই নেতা নিয়মিত সাংস্কৃতিক আদান-প্রদান এবং জনগণের সঙ্গে জনগণের যোগাযোগের ওপর গুরুত্ব আরোপ করেন। গ্রিসের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পারস্পরিক সুবিধাজনক সময়ে এথেন্স সফরের আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গ্রিক প্রধানমন্ত্রীকে শিগগির বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button