প্রধান সংবাদবইমেলা

বইমেলায় কবি মেহেবুব হকের নতুন কাব্যগ্রন্থ ‘প্রজ্ঞার আলো’

নিজস্ব প্রতিবেদক
এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে মানবতার কবি মো:মেহেবুব হকের নতুন কাব্য গ্রন্থ ‘প্রজ্ঞার আলো’। বইটি প্রকাশ করেছেন অনিন্দ্য প্রকাশ, প্যাভিলিয়ন-২০ ।

আধ্যাত্নিক চিন্তা ও দর্শনের আলোকে রচিত ‘প্রজ্ঞার আলো’ গ্রন্থটি পড়ে পাঠক নিজেকে পবিত্রতার শুভ্র চাঁদরে মুড়ে ও আধ্যাত্নিকতার অন্তহীন দিগন্তে, বাস করবে পরম প্রশান্তির প্রেমময় ভুবনে।

কবি কাব্যগ্রন্থটিতে নিরন্তর খুঁচে চলেছেন মানব মুক্তির দর্শন, ভয়া মহামুক্তির চিরন্তন পথ যে পথের পরতে পরতে ছড়িয়ে আছে দুঃখ, কষ্ট ও যন্ত্রনার অবিরাম ঝর্ণাধারা। যে ঝর্ণায় প্রতিদিন স্নাত হয়ে আবে হায়াতের নহরে ডুব দিয়ে কবি অনুসন্ধান করে চলেছেন পারলৌকিক মুক্তির অমিয় ধারা। যে ধারার সন্ধানে মাশরেক থেকে মাগরেব মানুষ ছুটে চলেছে অলি আউলিয়া গাউস ও কুতুবের দরবারে। কবির মনে বারে বারে প্রতিভাত হয়েছে ঐশী প্রেমের প্রকাশস্থলই মহামিলনের সেই পবিত্র পীঠস্থাল যেখানে এক হয়ে যায় প্রেম, প্রেমিক ও প্রেমাস্পদ। এমনি মানুষের মনের হাজারো অনুভূতির বিষয়গুলোকে অত্যন্ত সুন্দর, প্রাজ্ঞল ও সাবলীল ভাষায় সুনিপুনভাবে ফুটিয়ে তুলেছি তার লেখনিতে যা স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া সকল শিক্ষার্থীদের ভাবনার জগতে আলোড়ন করবে ।

এছাড়াও মেলায় পাবেন লেখকের প্রকাশিত একাধিক কাব্যগ্রন্থ ‘ভালোবাসার অচিন পাখী’‘মুগ্ধতার অন্তহীন দিগন্তে’ ‘ভালোবাসার নীলপদ্ম’ ‘নিরন্তর তুমি’ ‘মানবতার দর্পণ’ ‘নীল প্রজাপতি’ ‘নাতে রাসুল(সা:)’ ‘মহা মানব’ ও ‘ঐশী ছোঁয়া’। অনিন্দ্য প্রকাশ ও পারিজাত প্রকাশনী থেকে কাব্যগ্রন্থগুলো প্রকাশিত হয়েছে।

কবি মোঃ মেহেবুবহক। পেশায় একজন কাস্টমস কর্মকর্তা হলেও তিনি মূলত মানবতার কবি।মেহেবুব হক মানব প্রেম এবং মানবতা নিয়ে লিখে চলেছেন অবিরাম। স্ত্রী আর সন্তানের অনুপ্রেরণায় মূলত তার লেখালেখির জগতে আসা। মানুষ হয়ে মানবীয় গুণাবলি অর্জন করে প্রকৃত মানুষ হতে না পারলে মানবজীবনের সার্থকতা থাকে না- সেই বোধশক্তি জাগ্রত করার জন্য তিনি বারবার সমাজের মানুষকে আহ্বান করেছেন তাঁর কবিতার ছন্দে।

মোঃ মেহেবুব হক যশোর জেলার সারসা থানার নাভারণ বাজারের নিকটস্থ উত্তর বুরুজবাগান গ্রামে ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ ফজলুল হক ও মাতার নাম মমতাজ বেগম। পিতা মাতার দুই সন্তানের মধ্যে তিনিই বড়। ছোটবেলা থেকে তিনি খুব মেধাবী ছিলেন। শিক্ষাগত জীবনে তিনি ২০০১ সালে বুরুজবাগান মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৩ সালে ক্যান্টনমেন্ট কলেজ, যশোর থেকে এইচএসসি কৃতিত্বের সাথে পাশ করার পর বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ২০০৯ সালে বিএসসি-ইন-সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী লাভ করেন।

ছোটবেলা থেকেই তিনি সাহিত্যনুরাগী ছিলেন। পড়াশোনার পাশাপাশি তিনি লেখালেখি করতেন। তবে কর্মজীবনে প্রবেশের পরই তার সাহিত্য প্রতিভার বিকাশ হতে থাকে এবং ২০১৯ সাল হতে তার প্রকাশনা শুরু হয়। তিনি প্রেম, বিরহ, দ্রোহ, সুফিজমসহ বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে ব্যস্ত সময় পার করেন। এ পর্যন্ত তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ১০ টি।

কবি মেহেবুব হক কাব্যকথা সাহিত্য পরিষদ কর্তৃক আয়োজিত “জাতীয় সাহিত্য উসব-২০২৩” অনুষ্ঠানে কাব্যসাহিত্যে অবদানের জন্য তিনি ‘জাতীয় সাহিত্য পুরস্কার’ ও সনদপত্র পান। এছাড়াও ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত কর্তৃক আয়োজিত ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২৩’ এর ‘বর্ষসেরা কবি-২০২২’, ৮ম ‘ফ্রেন্ডস অব হিউম্যানিটি আ্যওয়ার্ড-২০২৩’ এর ‘বর্ষসেরা কবি-২০২২’ পুরস্কার, ফ্রেন্ডস অব হিউম্যানিটি আ্যওয়ার্ড-২০২৩’ এছাড়াও কবি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ড 2023 , সম্মাননা সনদসহ ফেলোশীপ অর্জন করেন ।

//এস//

Related Articles

Back to top button