গল্প-কবিতা

বইমেলায় এসেছে সেলিমুজ্জামান এর চতুর্থ কাব্যগ্রন্থ ‘ঝরা পাতা হয়ে যাব’

লাবণ্য হক:

 

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি সেলিমুজ্জামান এর চতুর্থ কাব্যগ্রন্থ ‘ঝরা পাতা হয়ে যাব’ । বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের পারিজাত প্রকাশনীর ৩৫১-৩৫২ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

 

সেলিমুজ্জামান। কবি  এবং আবৃত্তিকার। এর আগে তার লেখায় প্রকাশিত কাব্যগ্রন্থ বের হয়েছে তিনটি। প্রথম কাব্যগ্রন্থ-‘তুমি এক অদ্ভুত হেমলক’ (২০০৮) দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘জলপদ্মের কাছে ঋণী’ (২০০৯) তৃতীয় কাব্যগ্রন্থ ‘স্বপ্নের তৃতীয় প্রহর’। যা পাঠকমহলে বেশ সাড়া ফেলেছে।  ‘ঝরা পাতা হয়ে যাব’ তার চতুর্থ কাব্যগ্রন্থ। আগের কাব্যগ্রন্থগুলোর মতো এই বইটিও পাঠকদের কাছে বেশ সমাদৃত হবে বলেই কবির প্রত্যাশা।

কবি সেলিমুজ্জামানের ‘ঝরা পাতা হয়ে যাব’ কাব্যেগ্রন্থে নগর যন্ত্রণা সেই সাথে অপরিকল্পিত নগর রুপায়নের সাথে পরাবাস্তব প্রেম মিশে গেছে । ভ্যানওয়ালা মান্নান, মুন্নাফ মিস্ত্রী, সালেহার পাশাপাশি হঠাৎ তার দেখা হতে থাকে নীরা নামের এক পরাবাস্তব নায়িকার সাথে। সেলিমুজ্জামানের লিখায় সুনীল, জয় গোস্বামী এবং জীবনানন্দ দাশ দাপটের সাথে রাজত্ব করেছেন। এই শহরে জন্ম এবং বেড়ে উঠা কবি সহজ চোখে দেখেছেন বিলীন হয়ে যাওয়া তার সবুজ মাঠে গড়ে উঠেছে বহুতল দালান। সে সব দালান সরিয়ে তিনি শৈশব বের করতে চেয়েছেন বারবার। কখনো কীর্ত্তণখোলা, কখনো নীরা, কখনো রাস্তায় খেটে খাওয়ার মজুর, কি আশ্চর্য তার লিখার খাতার সন্তরণ। মাঝে মাঝে কি এক ঘোরের মধ্যে তিনি হেঁটে গেছেন ক্রন্দনরত  তেলচিত্রের সামনে। গভীর এবং সুক্ষ্মু বেদনাবোধ থেকে লিখা প্রতিটি কবিতার মধ্যে অলিক এক যাত্রা পথের সন্ধান পাওয়া যায়। গতানুগতিক যাত্রার বাইরে তিনি এই কবিতায় জীবনবোধকে ভিন্ন আঙ্গিকে দেখাতে চেয়েছেন।

 

‘ঝরা পাতা হয়ে যাব’ কাব্যগ্রন্থে মোট ৬৩ কবিতা স্থান পেয়েছে। মূল্য রাখা ১৫০ টাকা।

বইটি পাঠকরা ইচ্ছে করলে অনলাইন বুক শপ রকমারি ডটকম থেকেও সংগ্রহ করতে পারবেন।

 

চিত্রদেশ //এইচ//

 

Related Articles

Back to top button