প্রধান সংবাদসারাদেশ

নারীর চরিত্রহনন করে ছবি-ভিডিও প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে রিট

কুমিল্লা প্রতিনিধি:
চিত্রনায়িকা পরীমনি ও ডা. সাবরিনা আরিফ চৌধুরীসহ বিভিন্ন ব্যক্তির বিশেষ করে নারীর ব্যক্তিগত চরিত্রহনন করে ছবি, ভিডিও এবং প্রতিবেদন প্রকাশের ওপর নিষেধাজ্ঞা চেয়ে রিট আবেদন করা হয়েছে। একইসঙ্গে পরীমনি-এডিসি সাকলাইনসহ এরইমধ্যে যাদের নিয়ে প্রতিবেদন, ছবি, ভিডিও প্রকাশিত ও প্রচারিত হয়েছে তা অপসারণের নির্দেশনা চাওয়া হয়েছে। অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী তাসমিয়াহ নুহিয়া আহমেদ বুধবার হাইকোর্টের সংশ্লিস্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেছেন। রিট আবেদনের সঙ্গে পরীমনি, ডা. সাবরিনা আরিফ চৌধুরীকে নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রকাশিত তাদের ব্যক্তিগত ছবি, ভিডিও ও প্রতিবেদন যুক্ত করা হয়েছে।

রিট আবেদনে ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য সচিব এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী।

আইনজীবী তাসমিয়াহ নুহিয়া আহমেদ জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্লাটফর্মে ব্যক্তির চরিত্রহনন করে বিশেষভাবে নারীর চরিত্রকে টার্গেট করে অনেক প্রতিবেদন, ছবি, ভিডিও প্রচার-প্রকাশ হচ্ছে।

তিনি বলেন, পরীমনি এখন একটি মাদক মামলার আসামি। কিন্তু বিভিন্ন প্রচার মাধ্যমে তার ব্যক্তিগত জীবনের বিভিন্ন ভিডিও প্রচার করছে। ডা. সাবরিনা আরিফ চৌধুরী কোভিড-১৯ এর জাল সনদ মামলায় অভিযুক্ত হবার পর তার ব্যক্তিগত ছবি, ভিডিও প্রচার-প্রকাশ করা হয়েছে। এগুলো ব্যক্তির গোপনীয়তা রক্ষার অধিকার যেমন খর্ব করছে। এটা নারীর ক্ষমতায়নকে প্রশ্নবিদ্ধ করছে, নারীর ক্ষমতায়নকে পেছনে টেনে ধরছে।

তিনি বলেন, সংবিধান ও আইন লংঘন করে এসব করা হলেও তা বন্ধে রাষ্ট্র বা সরকারের সংশ্লিষ্টরা কোনো পদক্ষেপই নিচ্ছে না। এছাড়াও এসব প্রতিবেদন, ভিডিও এবং ছবি হলুদ সাংবাদিকতাকে উৎসাহিত করছে যা সাংবাদিকতার নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করছে। এ কারণে রিট আবেদন করা হয়েছে।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button