প্রধান সংবাদ

দেশের উত্তরের ৩ জেলায় বইছে শৈত্যপ্রবাহ

স্টাফ রিপোর্টার:
চলতি মৌসুমের প্রথম দফা শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে উত্তরাঞ্চলের তিনটি জেলায়।

জেলাগুলো হলো- নীলফামারী, পঞ্চগড় ও কুড়িগ্রাম। এই তিন অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। আবহাওয়া অধিদপ্তর একে বলছে মৃদু শৈত্যপ্রবাহ।

শুক্রবার (১৮ ডিসেম্বর) উত্তরের অঞ্চল তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি। এছাড়াও রংপুর ও রাজশাহী অঞ্চলের অধিকাংশ স্থানে তাপমাত্রা ছিল ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস গণমাধ্যমকে বলেন, ‘মৃদু শৈত্যপ্রবাহ সপ্তাহখানেক থাকতে পারে। তাপমাত্রা আরো কমতে পারে। ফলে উত্তর-পশ্চিমাংশের কোথাও কোথাও এটি বিস্তার লাভ করতে পারে। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশাও থাকতে পারে।’

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ড ও কক্সবাজারে ২৯ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ১৫ মিনিটে ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ৩৬ মিনিটে।

চিত্রদেশ//এফ//এ্ইচ//

Related Articles

Back to top button