প্রধান সংবাদ

ঢাকায় আজও সাত ঘণ্টা শিথিল কারফিউ

নিজস্ব প্রতিবেদক
দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে কারফিউ তুলে দেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। পাশাপাশি তিনি জানিয়েছেন, আজ বৃহস্পতিবারও সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সাত ঘণ্টা কারফিউ শিথিল থাকবে। এ সময় সারাদেশে যানচলাচলসহ দোকানপাট ও শপিংমল খোলা থাকবে। চলবে তৈরি পোশাক শিল্প কারখানার কাজ।

ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদীর কারফিউ শিথিলের বিষয়টি দেখছেন স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই। বাকি ৬০ জেলার দায়িত্ব দেয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে।

গতকাল বুধবার (২৫ জুলাই) দুপুরে সচিবালয়ের সম্মেলনকক্ষে নিহত পুলিশ সদস্যদের পরিবারের কাছে চেক বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি-জাতায়াত দেশব্যাপী ব্যাপক সহিংস ধ্বংসযজ্ঞ চালিয়েছে। দেশের মানুষের জীবন ও জানমাল রক্ষায় সরকার কারফিউ জারি করেছে। কারফিউ ইতিমধ্যে অনেকটাই শিথিল করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে কারফিউ তুলে দেয়া হবে।

গত মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার ও বৃহস্পতিবার ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদীতে কারফিউ সকাল ১০ থেকে বিকেল ৫টা পর্যন্ত শিথিল থাকবে। অন্যান্য জেলায় কারফিউ থাকার বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট জেলা প্রশাসন।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশে সহিংসতা শুরু হয়। এ অবস্থায় দেশের সার্বিক পরিস্থিতি অবনতির দিকে যাওয়ায়, শুক্রবার রাতে জারি করা হয় কারফিউ। বেসামরিক প্রশাসনকে সহায়তায় সেদিন মধ্যরাতে মাঠে নামে সেনবাহিনী।

এতে রোববার থেকে সব ধরনের অফিস ও গার্মেন্টস বন্ধ ঘোষণা করে জারি করা হয় সাধারণ ছুটি। ছুটির পর বুধবার থেকে খুলছে সরকারি বেসরকারি সব অফিস। তবে, সকাল ৯টার পরিবর্তে অফিস শুরু হবে সকাল ১১টা থেকে এবং বিকেল ৫টার পরিবর্তে অফিস চলবে বিকেল ৩টা পর্যন্ত।

এদিকে, আজ বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীতে আসা-যাওয়া করছে পণ্যবাহী ট্রাক, পিকআপ ও যাত্রীবাহী বাস। সড়কে নিরাপত্তা নিশ্চিতে সতর্ক অবস্থানে আছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

Related Articles

Back to top button