বিনোদন

চালু হচ্ছে শিলিগুড়ির সঙ্গে রেল যোগাযোগ

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশ-ভারতের মধ্যে বন্ধ থাকা রেলপথগুলো একে একে চালু হচ্ছে। এরই অংশ হিসেবে চিলাহাটি (নীলফামারী)-হলদিবাড়ী (জলপাইগুড়ি) রেলপথ নির্মাণ সমাপ্ত হয়েছে। ১৭ ডিসেম্বর এ পথে মালবাহী ট্রেন চলাচল উদ্বোধন করবেন দু’দেশের প্রধানমন্ত্রী। আগামী ২৬ মার্চ এ পথেই যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে। এ প্রকল্পের জন্য অত্যাধুনিক একটি স্টেশন ও জমি অধিগ্রহণে ১৪৩ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। এ ব্যাপারে বুধবার রেলভবনে রেলওয়ে মহাপরিচালকের সভাপতিত্বে প্রকল্প পরীক্ষণ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এ প্রসঙ্গে রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, আওয়ামী লীগ সরকার উন্নয়নে বিশ্বাসী। বর্তমান সরকার রেলে আমূল পরিবর্তন এনেছে। দু’দেশের মধ্যে বন্ধ থাকা রেলপথগুলো পুনরায় চালু করছে। ইতোমধ্যে তিনটি রুট চালু করা হয়েছে। ১৭ ডিসেম্বর চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দীর্ঘ ৫৫ বছর পর বাংলাদেশ-শিলিগুড়ির সঙ্গে সরাসরি ট্রেন চলাচল করবে। ইতোমধ্যে রেলপথ নির্মাণ সমাপ্ত হয়েছে। শুরুতে মালবাহী এবং পরে ২৬ মার্চ যাত্রীবাহী ট্রেন চলাচল করবে। যাত্রীবাহী ট্রেন চলাচলে চলমান রেলপথের সঙ্গে নতুন রেলপথ নির্মাণ, অত্যাধুনিক একটি স্টেশন, ওয়াসফিটসহ জমি অধিগ্রহণের প্রয়োজন হচ্ছে। এ বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই বাকি কাজ সস্পন্ন হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শুরুতে এ পথে মালবাহী ট্রেন চলাচল করবে। পর্যায়ক্রমে যাত্রীবাহী ট্রেন পরিচালনা করা হবে। ঢাকা থেকে ছেড়ে যাওয়া যাত্রী কিংবা মালবাহী ট্রেন নীলফামারীর চিলাহাটি হয়ে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জলপাইগুড়ি জেলার হলদিবাড়ী যাবে। এরপর জলপাইগুড়ি জংশন হয়ে শিলিগুড়ি যাবে। চিলাহাটি-হলদিবাড়ী রেলপথটি দু’দেশই ব্যবহার করবে।

 

চিত্রদেশ//এলএইচ//

Related Articles

Back to top button