প্রধান সংবাদবিনোদন

স্তন ক্যানসার রোগীদের জন্য বিএসএমএমইউতে স্বল্পমূল্যে ফিস টেস্ট

স্টাফ রিপোর্টার:
স্তন ক্যানসার রোগীদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্যাথলজি বিভাগে স্বল্পমূল্যে এইচইআর-২/এনইইউ ফ্লোরেন্সেস ইন সিটু হাইব্রিডাইজেশন-ফিস টেস্ট চালু হয়েছে।

শনিবার বিএসএমএমইউ এর উদ্বোধন করেন বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ। এর মাধ্যমে মুজিব শতবর্ষে সফলতার পালকে আরও একটি নতুন পালক যুক্ত হলো বলে মন্তব্য করেন তিনি।

বিএসএমএমইউয়ের উপাচার্য বলেন, এর মাধ্যমে ক্যানসার চিকিৎসায় বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে গেলো। এতে রোগীদের সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে। স্তন ক্যানসার নির্ণয় ও চিকিৎসাসেবায় এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে পূর্বের তুলনায় রোগীদের কষ্ট ও ভোগান্তি অনেকটাই লাঘব হবে। সবচাইতে বড় কথা এই টেস্ট চালু হওয়ার মাধ্যমে স্তন ক্যানসার রোগীদের আরোগ্য লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শারফুদ্দিন আহমেদ বলেন, প্যাথলজি বিভাগে ‘ক্যানসার মলিকুলার প্যাথলজি ল্যাবরেটরি’ বাস্তবায়নসহ ওই বিভাগে ল্যাবের আধুনিকায়ন ও সামগ্রিক উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে।

এইচইআর এনইইউ ফ্লোরেন্সেস ইন সিটু হাইব্রিডাইজেশন-ফিসের উদ্বোধনী অনুষ্ঠানে প্যাথলজি বিভাগের চেয়ারম্যান ফেরদৌসী বেগমের সভাপতিত্বে ও অধ্যাপক জিল্লুর রহমানের উপস্থাপনায় করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন, সাবেক উপাচার্য কামরুল হাসান খান, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, প্যাথলজি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অসীম রঞ্জন বড়ুয়া, ওই বিভাগের শিক্ষক, রেসিডেন্ট, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। ক্যান্সার চিকিৎসা সেবায় ফিস টেস্ট ও মলিকুলার প্যাথলজি ল্যাব স্থাপনের গুরুত্ব উপস্থাপন করেন। ওই বিভাগের সহকারী অধ্যাপক সৌমিত্র চক্রবর্তী। এই টেস্টটি চালুর ক্ষেত্রে প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক এ কে এম নূরুল কবির, সহযোগী অধ্যাপক মোহাম্মদ মশিউর রহমান, মেডিকেল অফিসার ডা. তাসমিনা আনাম ও সাইন্টিফিক অফিসার এস.এম শহিদুল আসলাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button