অন্যান্য

 ঘুরে আসুন ঢাকার কাছে গোলাপ গ্রামে

নিজস্ব প্রতিবেদক
যান্ত্রিক জীবনে অল্প সময়ের অবসরে যদি ঢাকার আশপাশে একদিনের জন্যে কোথাও ঘুরতে চান তবে গোলাপ ফুলের রাজ্য থেকে ঘুরে আসতে পারেন। ঢাকার কাছে সাভারের বিরুলিয়া ইউনিয়নে সাদুল্লাপুর গ্রাম অবস্থিত তুরাগ নদীর তীরের সাদুল্লাহপুর গ্রামটিই বর্তমানে গোলাপ গ্রাম হিসেবে পরিচিত।

নানা রঙের গোলাপ ফুল দিয়ে ঘেরা সমস্ত সাদুল্লাহপুর গ্রামটিকে একটি বাগান মনে হয়। এখানে সাধারণত মিরান্ডি জাতের গোলাপে চাষ বেশি হয়। গ্রামের বুকের উপর দিয়ে চলে যাওয়া রাস্তার দুপাশের বিস্তীর্ণ গোলাপের বাগান সারাক্ষণ মোহিত করে রাখবে। সাদুল্লাহপুর পুরো গ্রামে আপনি গোলাপের সৌরভ পাবেন। এখান থেকে চাইলে পছন্দমতো গোলাপ কিনে নিতে পারেন। তবে এরা সাধারণত খুচরা গোলাপ বিক্রি করতে চায় না। তাই এদের কাছ থেকে আপনাকে ১০০ এর বেশি গোলাপ কিনতে হবে।

সাদুল্লাহপুর গ্রামে জারভারা, গ্লাডিওলাস এবং রজনীগন্ধা ফুলেরও চাষ করা হয়। ঢাকার শাহবাগসহ অন্যান্য ফুলের বাজারের চাহিদা মেটানোর প্রধান যোগানদাতা হচ্ছে সাদুল্লাহপুর গোলাপ গ্রাম। স্থানীয় ফুল চাষিদের উদ্যোগে শ্যামপুর গ্রামে আবুল কাশেম মার্কেটের সামনে প্রতি সন্ধ্যায় বসে গোলাপের হাট। ফুল কিনতে দেশের বিভিন্ন জায়গা থেকে এখানে অনেক ব্যবসায়ী আসেন।

গোলাপের বাগান ছাড়াও বিরুলিয়াতে জারভারা, গ্লাডিওলাস এবং রজনীগন্ধার বাগান রয়েছে। হাতে সময় থাকলে এখানকার কয়েকটি জমিদার বাড়ি থেকে ঘুরে আসতে পারেন। বিরুলিয়া ব্রিজের কাছে রয়েছে একটি প্রাচীন বটগাছ।

বছরের প্রায় সব সময়ই সাদুল্লাহপুরে গোলাপ ফুলের চাষ হয়। তাই গোলাপ বাগান ঘুরতে যেতে পারেন যেকোনো সময়। তবে শীতকালই হচ্ছে গোলাপ ফুল ফোঁটার উপযুক্ত সময়। এই সময় ফুলগুলো বেশ সতেজ ও আকারে বড় থাকে। সব বাগনই তখন গোলাপ ফুলে ভরে থাকে। তাই উপযুক্ত সময় বিবেচনা করলে ঢাকার ভেতরে এই দর্শনীয় স্থান ঘুরে দেখতে চলে যান এই শীতকালেই।

//এস//

Related Articles

Back to top button