প্রধান সংবাদমুক্তমত

কিছু মুক্ত ভাবনা-‘ভুল থেকে শিক্ষা, মনোবলই শক্তি”

কানিজ কাদীর

জীবন অনেক বড়। এখানে চলার পথে অনেকের সাথে মিশতে হয়। চলতি পথে অনেক ভুল হয়। ভুল থেকেই জীবনের শিক্ষা লাভ করে মানুষ। আবার অনেক সময় ভুলের মাশুল দিতে হয় জীবনে অনেক। তবে সঠিক সময়ে নিজের ভুল শোধরাতে পারলে চলার পথ অবশ্যই সুন্দর করা সম্ভব।

মানুষ কখনোই বোকা থাকে না। জীবনের প্রয়োজনেই মানুষ মানুষের সাথে মিশে। তবে নিজের বিবেক বুদ্ধি দিয়ে বিবেচনা করে সঠিক পথে চলতে হয়। সব মানুষের সাথে কথা বললেই মানুষ খারাপ হয়ে যায় না। নিজেকে নিরাপদ দূরত্বে রেখে সবার সাথে ভাল ব্যবহার করেই মানুষকে পথ চলা উচিত। জীবনে কাজের ক্ষেত্রে সব ধরনের মানুষের সাথেই আমাদের চলতে হয়। যেমন-অফিসের দারোয়ান কে-কেমন আছেন জিগ্গেস করলেই কেউ ছোট হয় না। তাকে কিন্তু আমরা আমাদের পাশের চেয়ারে বসাবো না। আমার আসনেই আমি থাকবো। তেমনি আমাদের বাসার কাজের বুয়াকে আমরা নিশ্চয়ই ডাইনিং টেবিলে বসে খেতে বলবো না। মানুষের সাথে না মিশলে মানুষ চেনা যায় না। মানুষের সাথে মিশেই মানুষ চিনতে হয়।
জীবনটা এত ছোট নয় যে কিছু ভাল মানুষের সাথে আমাদের পরিচয় হবে না। জীবনে ভালো মানুষের খুব প্রয়োজন। একজন ভাল মানুষই হতে পারে একজন ভাল বন্ধু। ভাল বন্ধুর অনুপ্রেরণা অনেক সময়ই সুন্দর জীবন গড়তে সাহায্য করে।

জীবনে সময়ের মূল্য অনেক। সময় নষ্ট না করে বুদ্ধিমত্তার সাথে এই সময়কেই কাজে লাগানো উচিত। আল্লাহতায়ালার প্রতি বিশ্বাস ও ভরসা রেখে শক্ত মনোবল নিয়ে যে কোন কাজ করলে সফলতা আসবেই । পরম করুণাময় অবশ্যই আমাদের সঙ্গে আছেন।

Related Articles

Back to top button