প্রধান সংবাদ

করোনা পরীক্ষার যন্ত্র থেকেই ছড়াচ্ছে ভাইরাস!

স্টাফ রিপোর্টার:
পিসিআর থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় সাতক্ষীরা সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত করোনাভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাবটি সিলগালা করে দেওয়া হয়েছে। ভাইরাস ছড়াচ্ছে না এমনটি নিশ্চিত না হওয়া পর্যন্ত তা বন্ধ রাখা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত সোমবার করোনার নমুনা পরীক্ষাকালে দেখা যায় সব নমুনায় পজিটিভ এসেছে। এতে ধারণা করা হয় যে, পিসিআরটি ভাইরাস ছড়াচ্ছে। পরে পিসিআরের দেওয়ালের নমুনা পরীক্ষা করা হলে একই পজিটিভ রিপোর্ট আসে। হাসপাতাল কর্তৃপক্ষ ভাইরাসমুক্ত করার জন্য ল্যাবটি তিন দিন সিলগালা করে রাখার সিদ্ধান্ত গ্রহণ করে।

ফলে গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সেটি বন্ধ রাখা হয়। শনিবার ল্যাবটি খুলে আবারও নমুনা পরীক্ষা করা হবে। এতে ফলাফলে হেরফের দেখা গেলে ফের তা বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত দুই মাস যাবত এই ল্যাবে সাতক্ষীরা ছাড়াও যশোর, মাগুরা ও নড়াইলের নমুনা প্রতিদিন দুই দফায় নমুনা পরীক্ষা করা হতো। এখন তা পুরোপুরি বন্ধ রয়েছে। ল্যাবে কয়েকশ নমুনা পরীক্ষার অপেক্ষায় রয়েছে।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত জানান, ভাইরাস ছড়ানোর কারণে ল্যাবটি সিলগালা করে রাখা হয়েছে। শনিবার সেটিতে ফের পরীক্ষার চেষ্টা করা হবে। ফলাফল সন্তোষজনক না হলে ল্যাবটি আরও দুই-একদিন বন্ধ রাখা হবে।

তিনি আরও জানান পিসিআরের ফ্রিজে জমে থাকা পাঁচ শতাধিক নমুনা খুলনা মেডিকেলে গ্রহণ করতে সম্মত না হওয়ায় তা ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button