প্রধান সংবাদ

অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহন

স্টাফ রিপোর্টার:
মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় মানুষের চলাফেরা ও লোক সমাগমের ক্ষেত্রে নতুন করে কড়াকড়ি আরোপ করেছে সরকার। এজন্য সরকারের পক্ষ থেকে ১৮ দফা নির্দেশনা দেয়া হয়েছে। এ নির্দেশনায় ফের গণপরিবহনে অর্ধেকের বেশি যাত্রী নেয়া যাবে না বলে জানানো হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের নির্দেশনা দিলেও ভাড়ার বিষয়টি সরকারের তরফ থেকে স্পষ্ট করা হয়নি। এর আগে করোনার কারণে গত বছরের ২৬ মার্চ থেকে গণপরিবহন বন্ধ করে দিয়েছিলো সরকার। এরপর সেই বছরের ১ জুন থেকে অর্ধেক আসন ফাঁকা রাখাসহ নানা শর্তে সীমিত আকারে তা চালু হয়। সেসময় বাস-মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিলো সরকার।

চলমান নির্দেশনায় ভাড়া কেমন হবে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি হানিফ খোকন বলেন, পরিবহন মালিকরা ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির কথা বলেছিলো। তবে এখনো আগের যে ৬০ শতাংশ বৃদ্ধি ছিলো সেভাবেই চলবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতির আগে ঢাকায় কিলোমিটার প্রতি মিনিবাসে ১ টাকা ৬০ পয়সা এবং বড় বাসে ১ টাকা ৭০ পয়সা ভাড়া নির্ধারিত ছিল। দূরপাল্লার পথে কিলোমিটার প্রতি ভাড়া ১ টাকা ৪২ পয়সা। ঢাকায় সর্বনিম্ন ভাড়া আছে মিনিবাসে ৫ এবং বড় বাসে ৭ টাকা।

এই শ্রমিক নেতা আরো বলেন, আইনে থাকলেও পরিবহন সংশ্লিষ্টরা সরকার নির্ধারিত ভাড়া কখনোই নেয়নি। করোনাকালে পৃথিবীর কোন দেশেই এভাবে ভাড়া বৃদ্ধি করেনি।

এ বিষয়ে পরিবহন মালিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ জানান, দেশে করোনা আবার উদ্বেগজনক হারে বেড়ে যাচ্ছে। এমতাবস্থায় বাস-মিনিবাসের অর্ধেক আসন ফাঁকা রাখার নির্দেশ দিয়েছে সরকার। তবে ভাড়ার বিষয়ে আগের সিদ্ধান্ত আছে। যদি নতুন কোনো নির্দেশনা পাই তখন আবার আলোচনা করা হবে।

 

চিত্রদেশ//এসএইচ//

Related Articles

Back to top button