প্রধান সংবাদ

স্কুলের ভর্তি ফরম বিক্রি শুরু ২৫ নভেম্বর

স্টাফ রিপোর্টার:
আগামী ২৫ নভেম্বর থেকে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির অনলাইন ফরম বিক্রি শুরু হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত আবেদন কার্যক্রম চলবে। টেলিটকের মধ্যেমে ভর্তি ফরম বিক্রি, লটারি ও ফল প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) ২০২২ সালের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তি সংক্রান্ত একটি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় ঢাকা মহানগরের নির্বাচিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

সভা সূত্র জানায়, করোনা পরিস্থিতির কারণে এ বছর সরকারি-বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে ভর্তি ফরম বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমবারের মতো দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে উভয়স্তরের ভর্তি লটারি কেন্দ্রীয়ভাবে আয়োজন করা হবে। আগামী ২৫ নভেম্বর আবেদন শুরু হয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। সরকারি স্কুল ভর্তির লটারি ১৫ ডিসেম্বর ও বেসরকারি স্কুলের ১৯ ডিসেম্বর আয়োজন করা হবে।

জানা গেছে, সরকারি স্কুলের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে। আর অপেক্ষামান তালিকা থেকে ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো যাবে।

বেসরকারির ভর্তি ২১ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। অপেক্ষামান তালিকা অনুযায়ী ২৮ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হতে পারবে। এ বিষয়ে টেলিটকের সঙ্গে আলোচনা করে স্কুল ভর্তির সময় নির্ধারণ করা হয়েছে বলেও জানা গেছে।

মাউশির উপ-পরিচালক (বিদ্যালয়) ও স্কুল ভর্তি কমিটির সদস্য সচিব মো. আজিজ উদ্দিন বলেন, আগামী বছরের স্কুল ভর্তি সংক্রান্ত সভা হয়েছে। সেখানে ঢাকা মহানগরের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা উপস্থিত ছিলেন। ভর্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে ভর্তির নীতিমালা পাঠানো হলে মাউশি থেকে বিজ্ঞপ্তি জারির মাধ্যমে স্কুল ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button