প্রধান সংবাদ

যুদ্ধ থামাতে রাশিয়ার ৪ শর্ত

আন্তর্জাতিক ডেস্ক:
ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর আগ্রাসন ক্রমাগত তীব্র থেকে তীব্রতর হচ্ছে। রুশ বাহিনীর হামলায় ইউক্রেনে প্রাণ হারাচ্ছে বহু মানুশ। এছাড়াও নিজেদের ঘরবাড়ি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে প্রায় ১০ লাখের উপর।
আন্তর্জাতিক গণমাধ্যম ইয়াহু নিউজের এক প্রতিবেদনে জানা যায়, ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করতে চারটি শর্ত দিয়েছে রাশিয়া। এই শর্তগুলো মেনে নিলেই ইউক্রেনে তৎক্ষণাৎ সংঘাত বন্ধ করবে রাশিয়া।
যুদ্ধ থামাতে রাশিয়া আর ইউক্রেন এর আগে দুইবার বৈঠকে বসলেও আসেনি তেমন কোনো সমাধান। এবার বেলারুশের সীমান্তে অনুষ্ঠিত তৃতীয় বৈঠকের পর অবশ্য কিছুটা অগ্রগতি হয়েছে আলোচনায় জানিয়েছে দুই দেশের প্রতিনিধিরাই।
ক্রেমলিনের এক মুখপাত্রের বরাত দিয়ে জানানো রাশিয়ার চারটি শর্ত হচ্ছে-
১. ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করতে চায় রাশিয়া এবং তারা তা বন্ধ করবেও। তবে তাদের সাথে ইউক্রেনকেও সামরিক অভিযান বন্ধ করতে হবে এবং এরপর কোনোভাবেই যুদ্ধ চালিয়ে যাওয়া যাবে না।
২. ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ান ভূখণ্ডের অংশ হিসেবে স্বীকৃতি দিতে হবে ইউক্রেনের।
৩. ইউক্রেনে সামরিক অভিযান শুরুর আগে রাশিয়া কর্তৃক স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পাওয়া দোনেৎস্ক এবং লুহানস্ককে ইউক্রেনেরও স্বীকৃতি দিতে হবে।
৪. ইউক্রেনের সংবিধান সংশোধন করে দেশটিতে প্রবেশাধিকার নিষিদ্ধ করতে হবে।
রাশিয়ার এসকল শর্তের বিপরীতে তাৎক্ষনিকভাবে কোনো কিছুই বলেনি ইউক্রেন। এদিকে রাশিয়া ইউক্রেনে রাজধানী কিয়েভসহ অন্যান্য শহরগুলোতে সর্বাত্মক হামলার প্রস্তুতি নিচ্ছে।
চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button