আন্তর্জাতিকপ্রধান সংবাদ

মাস্ক পরা বাধ্যতামূলক করতে চান বাইডেন

আন্তর্জাতিক:

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার দল বলছে, মার্কিনদের আরও বেশি করোনা পরীক্ষা করা হবে। তাদের মাস্ক পরতে বলা হবে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির জানায়, জো বাইডেন অর্থনীতি, জাতিগত বৈষম্য ও জলবায়ু পরিবর্তন ইস্যুকেও যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। এদিকে দ্য বাইডেন টিম জানায়, প্রত্যেক মার্কিনের নিয়মিত ও বিনা মূল্যে পরীক্ষা নিশ্চিত করা হবে। বিভিন্ন কমিউনিটিতে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সহায়ক নির্দেশিকা দেওয়া হবে।

বাইডেন মাস্ক পরা বাধ্যতামূলক করতে নিয়ম জারি করতে চান। বাইডেন জানান, ‘মাস্ক পরলে হাজারো প্রাণ বাঁচবে।’ ঘরের বাইরে জনসমাগমস্থলে গেলে প্রত্যেক মার্কিনকে মাস্ক পরতে আহ্বান জানানোর পরিকল্পনা করেছেন বাইডেন। তিনি চান অঙ্গরাজ্যের গভর্নররা এবং স্থানীয় কর্তৃপক্ষ এটি বাধ্যতামূলক করবে।

জনসমাগমস্থলে জো বাইডেনকে নিয়মিত মাস্ক পরতে দেখা গেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাস্ক পরতেন না বললেই চলে।

করোনা মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারের পরিকল্পনাও রয়েছে জো বাইডেনের। করোনা ভাইরাসের সংক্রমণের কারণে যুক্তরাষ্ট্রে কয়েক লাখ মানুষ বেকার হয়ে পড়েছেন। উৎপাদন বৃদ্ধি, অবকাঠামো খাতে বিনিয়োগ, হাতের নাগালে শিশুদের যত্নের ব্যবস্থা, বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্পদের বৈষম্য কমিয়ে আনার পরিকল্পনা রয়েছে বাইডেনের।

বাইডেন কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘু সম্প্রদায়ের আবাসন, চিকিৎসা ও বেতনের ক্ষেত্রে বৈষম্য কমাতে চান। এ জন্য তিনি নীতিনির্ধারণী পরিকল্পনাও করেছেন।

চিত্রদেশ//এল//

Related Articles

Back to top button