অর্থ-বাণিজ্যপ্রধান সংবাদ

মার্চ থেকেই বাড়তে পারে তেল, গ্যাস ও বিদ্যুতের দাম

নিজস্ব প্রতিবেদক:
দেশের জ্বালানি খাতে অস্থিরতা যেন থামছেই না। বছর না ঘুরতেই আবার বাড়ছে বিদ্যুতের দাম। দাম বাড়ানোর ঘোষণা দিয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করতে পারে বিদ্যুৎ বিভাগ। আসছে মার্চে আবারও বিদ্যুতের দাম বাড়তে পারে; সঙ্গে থাকবে জ্বালানি তেল ও গ্যাসও।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার দপ্তরে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সংবাদমাধ্যমকে বলেন, পাইকারি এবং খুচরা (ভোক্তা) পর্যায়ে বিদ্যুতের দাম সমন্বয় করা হবে। যদিও এতে ভোক্তাদের ওপর খুব বেশি প্রভাব পড়বে না। কারণ সেভাবেই দাম সমন্বয় করা হবে।

নসরুল হামিদ সাংবাদিকদের আরও জানান, সবচেয়ে বেশি সমস্যা হয়ে গেছে ডলারের রেট। আগে ডলার ৭৮ টাকায় পাওয়া যেত। এখন প্রায় ১২০ টাকার মতো হয়ে গেছে। এক ডলারে প্রায় ৪০ টাকার মতো বেশি খরচ হচ্ছে। এতে বিশাল ঘাটতি তৈরি হয়েছে। আন্তর্জাতিক বাজারে দাম অপরিবর্তিত থাকলেও ডলারের মূল্য বাড়ার কারণে দাম সমন্বয় জরুরি হয়ে পড়েছে।

প্রতিমন্ত্রী বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী মার্চ থেকেই আন্তর্জাতিক বাজারের সঙ্গে যুক্ত করা হবে জ্বালানি তেলের দাম। নতুন দর প্রথম সপ্তাহ থেকেই কার্যকর করা হবে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে আমাদের এখানেও দাম বাড়বে; আর কমে গেলে কমবে।

গত বছরের ৩০ জানুয়ারি সর্বশেষ গ্রাহক পর্যায়ে নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়ানো হয়। এর তিন সপ্তাহ আগে ২০২৩ সালের ১২ জানুয়ারি দাম গড়ে ৫ শতাংশ বাড়িয়ে গেজেট প্রকাশ করা হয়। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে নির্বাহী আদেশে গ্যাসের দাম বাড়ায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। আর গণশুনানির মধ্যদিয়ে ২০২২ সালের জুন মাসে গ্যাসের দাম বাড়ায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

 

//এস//

Related Articles

Back to top button