খেলাধুলাপ্রধান সংবাদ

বিপিএল ফাইনালের মহারণ আজ

স্পোর্টস ডেস্ক:
প্রায় এক মাস ব্যাপী চলা বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের পর্দা নামতে যাচ্ছে আজ। বিপিএলের শিরোপার লড়াইয়ে আজ মাঠে নামবে ফরচুন বরিশাল আর কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালের এই মহারণ শুরু হবে বিকাল সাড়ে ৫ টায়।

জানুয়ারির ২১ তারিখ শুরু হওয়া এবারের বিপিএলে অংশ নেয়া ৬ দল থেকে সেরা দুই দল হয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে বরিশাল আর কুমিল্লা। এবারের বিপিএলের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিলো সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। আর তৃতীয় ম্যাচে সিলেট সানরাইজার্সকে হারিয়ে নিজেদের বিপিএল অধ্যায় শুরু করেছিলো ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

প্রথম পর্বে থেকে প্লে-অফে ওঠার লড়াইয়েও শীর্ষ দুই স্থান ছিলো এই দুই দলই। প্রথম পর্বে নিজেদের মধ্যে মুখোমুখি হওয়া দুই ম্যাচে একটি করে ম্যাচ জেতে উভয় দলই। নিজেদের প্রথম দেখায় বরিশালকে ৬৩ রানে হারায় কুমিল্লা। মেই ম্যাচে কুমিল্লার দেয়া ১৫৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ৯৫ রানেই অলআউট হয়ে যায় বরিশাল।

পররে ম্যাচে যেন সেই হারের প্রতিশোধই তুলে নেই সাকিব-গেইলদের বরিশাল। এই ম্যাচে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৫৫ রান করে বরিশাল। জবাবে ১৫৬ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১২৩ রান করতে পারে কুমিল্লা। ৩২ রানের জয় নিতে মাঠ ছাড়ে সাকিব বাহিনী।

প্রথম পর্বের খেলা শেষে ১০ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থেকে প্লে-অফে ওঠে বরিশাল। অন্যদিকে ১০ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে প্লে-অফে যায় ইমরুল-লিটনদের কুমিল্লা। প্লে-অফের প্রথম কোয়ালিফায়ারে নিজেদের ভেতর দেখায় অবশ্য এগিয়ে সাকিবের বরিশাল। মিরপুরের হোম অব ক্রিকেটে জমজমাট এক ম্যাচে কুমিল্লাকে তারা হারায় ১০ রানে। প্রথমে ব্যাট করে কুমিল্লাকে ১৪৪ রানের টার্গেট দেয় বরিশাল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা উড়ন্ত করলেও মাঝপথে গিয়ে খেই হারাই কুমিল্লার ব্যাটিং। ফলে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেটে ১৩৩ রানেই থেমে যেতে হয় কুমিল্লাকে।

পরে দ্বিতীয় কোয়ালিফায়ারে অবশ্য সুনীল নারাইনের ব্যাটিনগ তান্ডবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে উড়িয়ে দিয়েই ফাইনালে ওঠে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফাইনালে প্রতিপক্ষ প্রথম প্লে-অফে যাদের কাছে হেরে যাওয়া সেই ফরচুন বরিশাল। আজ কি কুমিল্লা পারবে সেই ম্যাচের একটি প্রতিশোধ তুলে নিয়ে নিজেদের তৃতীয় শিরোপা ঘরে তুলতে। নাকি সাকিব আল হাসানের হাত ধরে বরিশাল জয় করবে নিজেদের প্রথম শিরোপা?

এই ম্যাচে আলাদা করে নজর থাকবে বরিশালের কান্ডারি সাকিবে ওপর। টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত খেলা উপহার দেয়া সাকিব আজ ফাইনালে নিশ্চয় নিজের দলকে দিতে চাইবেন শিরোপার স্বাদ। এছাড়াও বরিশালের পেস বোলিং জুটি মেহেদী হাসান রানা আর শফিকুল ইসলামও থাকবেন রাডারে। আফগান স্পিনার মুজিবর রহমানও কম যান না বোলিংয়ে। আবার টুর্নামেন্টে এখন পর্যন্ত ১৭ উইকেট তুলে নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দ্বিতীয় নামটাই বরিশালের ডোয়াইন ব্রাভোর। সাথে বরিশালের ভক্ত সমর্থকদের অপেক্ষা থাকবে ক্যারিবিয়ান ব্যাটিং দানব গেইলের ব্যাটের ঝড়ের দিকে।

অন্যদিকে এখন পর্যন্ত টুর্নামেন্টে ১৮ উইকেট তুলে নিয়ে নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির জায়গাটা আছে কুমিল্লার মুস্তাফিজুর রহমানের দখলে। আজকের ফাইনালে নিজের সেরাটা দিয়েই বোলিং করতে চাইবেন এই কাটার মাস্টার। তার সাথে পাবেন এবার বিপিএলে দারুণ বোলিং করা নাহিদুল ইসলামকেও। আবার ব্যাটিংয়ে বেশ ভালো ফর্মে আছেন লিটন কুমার দাস আর ফ্যাফ ডু প্লেসিসরা। সাথে পাওয়া যাবে মঈন আলীর অলরাউন্ড দক্ষতা। আর কোয়ালিফায়ারের মতো নারাইন ঝড় উঠবে কিনা ফাইনালেও সেটি সময়ই বলে দেবে।

ফাইনালের আগে বৃহস্পতিবার কুমিল্লার কোচ সালাউদ্দিন গণমাধ্যমকে বলেন, আমরা কাছে মনে হয় যে বরিশালের যে শক্তি সেটা হচ্ছে সাকিব আল হাসান। সাকিবের মাথার সঙ্গে আমাদের খেলতে হবে। আমার মনে হয় যে খুবই ভালো অধিনায়কত্ব করছে এবং তার যতটুকু রসদ আছে সেটা খুব ভালভাবে ব্যবহার করছে। কারণ ও অনেক সময় যে কৌশলগুলো করে সেটা আসলে অনেক সময় ব্যাটসম্যানরা বুঝতে পারে না, সেটা যদি আমরা উতরাতে পারি তাহলে আমার মনে হয় যে ব্যাটসম্যানরা ভালো করবে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর আগে বিপিএলের ২টি ট্রফি তুলেছেন তাদের ঘরে। ২০১৫ সালে বিপিএলের তৃতীয় আসরে বরিশালের আরেক ফ্র্যাঞ্চাইজি বরিশাল বুলস কে হারিয়ে প্রথম বারের মত বিপিএলে শিরোপা জিতেছিলো কুমিল্লা। এরপর ২০১৯ সালে বিপিএলের সপ্তম আসরে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে ঘরে তোলে তাদের দ্বিতীয় শিরোপা। এবার তাদের সামনে হাতছানি তৃতীয় শিরোপা অর্জনের তবে সামনে বাধা হয়ে দাঁড়িয়ে আছে প্রথম শিরোপা জয়ের আশায় বিভোর থাকা সাকিব আল হাসানের বরিশাল।

চিত্রদেশ//এফটি//
সিটিনিউ

Related Articles

Back to top button