অর্থ-বাণিজ্যপ্রধান সংবাদ

বাংলাদেশকে ৩৩০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ফ্রান্স

স্টাফ রিপোর্টার:
অর্থনৈতিক এবং প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ে তিনটি চুক্তি সই করেছে বাংলাদেশ ও ফ্রান্স। এর মধ্যে দু’টি চুক্তি অনুযায়ী বাংলাদেশকে ৩৩০ মিলিয়ন ইউরো উন্নয়ন সহায়তা দেবে ফ্রান্স।

ফ্রান্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকালে বুধবার এই চুক্তিগুলো সই হয়।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন সাংবাদিকদের বলেন, ৩৩০ মিলিয়ন ইউরোর মধ্যে এজেন্সি ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি) মহামারি করোনাভাইরাস মোকাবিলায় আর্থিক সহায়তার জন্য ২০০ মিলিয়ন ইউরো দেবে এবং ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্টের জন্য দেবে ১৩০ মিলিয়ন ইউরো। ওয়াটার সাপ্লাই প্রকল্পটি বাংলাদেশে চালু রয়েছে।

ফাতিমা ইয়াসমিন বলেন, ৩৩০ মিলিয়ন ইউরো নিয়ে বাংলাদেশকে এএফডি’র দেওয়া মোট সহায়তার পরিমাণ ১ বিলিয়ন ইউরো ছাড়ালো। এর আগে সংস্থাটি ৮০০ মিলিয়ন ইউরো দিয়েছে।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এএফডি’র সবচেয়ে বেশি সহায়তা প্রাপ্ত দেশ বলেও জানান তিনি।

তিনটি চুক্তির অপর চুক্তি হয় বাংলাদেশ বেসরকারি বিমান পরিবহন এবং ফ্রান্সের বেসরকারি বিমান পরিবহন কর্তৃপক্ষের মধ্যে।

এ চুক্তি প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ তাদের কর্মীদের প্রশিক্ষণের জন্য ফ্রান্সের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

সংবাদ ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button