গল্প-কবিতা

বইমেলায় মেহেবুব হকের নতুন দুই বই ‘পবিত্রতার স্নিগ্ধ সাগরে’ ও মুগ্ধতার অন্তহীন দিগন্তে’

লাবণ্য হক:

এবারে একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে মানবতার কবি মেহেবুব হকের নতুন দুটি কাব্য গ্রন্থ ‘পবিত্রতার স্নিগ্ধ সাগরে’ ও ‘মুগ্ধতার অন্তহীন দিগন্তে’। বই দুটি প্রকাশ করেছেন যথাক্রমে পারিজাত প্রকাশনী (স্টল নং-৫২০-৫২১) অনিন্দ্য প্রকাশ ( পাভিলিয়ন-২৫ )। এছাড়াও পাবেন লেখকের রচিত একাধিক বই ‘ভালোবাসার নীলপদ্ম’ ‘নিরন্তর তুমি’ ‘মানবতার দর্পণ’ ‘নীল প্রজাপতি’ ‘নাতে রাসুল(সা:)’ ‘মহা মানব’ ও ‘ঐশী ছোঁয়া’। অনিন্দ্য প্রকাশ ও পারিজাত প্রকাশনী থেকে কাব্যগ্রন্থগুলো প্রকাশিত হয়েছে।

লেখকের প্রকাশিত অন্যান্য বইগুলো।

কবি মোঃ মেহেবুবহক। পেশায় একজন কাস্টমস কর্মকর্তা হলেও তিনি মূলত মানবতার কবি।মেহেবুব হক মানব প্রেম এবং মানবতা নিয়ে লিখে চলেছেন অবিরাম। স্ত্রী আর সন্তানের অনুপ্রেরণায় মূলত তার লেখালেখির জগতে আসা। মানুষ হয়ে মানবীয় গুণাবলি অর্জন করে প্রকৃত মানুষ হতে না পারলে মানবজীবনের সার্থকতা থাকে না- সেই বোধশক্তি জাগ্রত করার জন্য তিনি বারবার সমাজের মানুষকে আহ্বান করেছেন তাঁর কবিতার ছন্দে।

‘পবিত্রতার স্নিগ্ধ সাগরে’ কাব্যগ্রন্থটি সম্পর্কে কবি মেহেবুবব হক বলেন, আধ্যাত্মিকতার বিশাল পটভূমিতে রচিত ”পবিত্রতার স্নিগ্ধ সাগরে” কাব্যগ্রন্থখানি মানুষের সামনে উন্মোচন করবে এক দিগন্ত। মানুষ পাবে মুক্তির পথ। মানুষ অনুভব করবে সত্যের মহীরুহ বৃক্ষ সে নিজেই। তবুও বিচলিত মনের প্রতিটি কোনায় উকিঁ মারে সোনালি ভালোবাসায় স্বর্গীয় পরশ। বিদগ্ধ চিত্তের স্তরে স্তরে জমা হয় আল্লাহর অপার করুণা ও ক্ষমার নিষ্কলুষ আবেদন। তৃষিত আত্না কেবলই লীন হতে চায়। ডুব দিতে চায় ”পবিত্রতার স্নিগ্ধ সাগরে” ।মানব মনের এমনই ঐশী দর্শণ ও চিন্তার অনুভূতিগুলোকে লেখক অবলীলায় তুলে ধরেছে তার লেখনিতে। যা পাঠকের দেখাবে আধ্যাত্নিকতার সুউচ্চ মাকাম।
যা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া সকল শিক্ষার্থীদের কাছে চিন্তার বিশাল খোরাক হবে বলে লেখক মনে করেন।

 

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button