চিত্রদেশ

নাটকের অভিনয় শিল্পীদের সতর্ক করে ঘোষণা

স্টাফ রিপোর্টার:

বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে গেছে সম্প্রতি শোবিজে। গ্রেফতার হয়েছেন বেশ ক’জন শিল্পী ও কলাকুশলী। তাদের মধ্যে অনেকেই গ্রেফতার হয়েছেন কুৎসিত অঙ্গভঙ্গি, কুরুচিপূর্ণ সংলাপ, সামাজিক রীতিবিরুদ্ধ আচার আচরণ যুক্ত নাটকে অভিনয়, রচনা, পরিচালনা ও প্রযোজনা করে।

পরে তাদের ছাড়িয়ে আনা হয়েছে সংশ্লিষ্টদের সংগঠনের প্রচেষ্টায়। তাদের সাবধানও করে দেয়া হয়েছে। অনেকে মুচলেকা দিয়ে নিশ্চিত করেছেন পরবর্তীতে আর কখনো এমন মন্দ কিছুর সঙ্গে জড়িত হবেন না।

এবার সকল সদস্যদেরকেই এই ব্যাপারে সাবধান করে দিলো ছোটপর্দার অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘ। এ সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম, যুগ্ন সাধারণ সম্পাদক রওনক হাসানসহ আরও বেশ ক’জন একটি বিজ্ঞপ্তি ফেসবুকে পোস্ট করেছেন। সেখানে সব সদস্যকে এই বিষয়টির প্রতি সাবধান থাকার পরামর্শ দেয়া হয়েছে।

পোস্টে বলা হয়েছে, ‘বিগত বেশকিছু দিন ধরেই লক্ষ্য করা যাচ্ছে, স্বস্তা জনপ্রিয়তা বা তথাকথিত ভাইরাল হবার বাসনায় কতিপয় অভিনেতা, নাট্যকার, পরিচালক ও প্রযোজক কুৎসিত অঙ্গভঙ্গি, কুরুচিপূর্ণ সংলাপ, সামাজিক রীতিবিরুদ্ধ আচার আচরণ যুক্ত নাটকে অভিনয়, রচনা, পরিচালনা ও প্রযোজনা করছেন। সামাজিক ও আইনগত ভাবে যা মোটেই গ্রহণযোগ্য নয়।ইতোমধ্যে একাধিক অভিনেতা ও পরিচালক পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন।

অভিনয় শিল্পী সংঘ মুচলেকা দিয়ে তাদের ছাড়িয়ে এনেছে। এধরনের কাজে লিপ্ত থেকে ভবিষ্যতে কেউ আইনি জটিলতায় জড়িয়ে গেলে আমাদের পক্ষে তাদের পাশে দাঁড়ানো সম্ভব হবে না।’

সেখানে আরও উল্লেখ করা হয়েছে, ‘সমাজের প্রতি শিল্পীর দায়বদ্ধতা আছে। সত্যিকারের শিল্পী কখনোই সমাজে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়, বা সমাজে ক্ষতিকর প্রভাব বিস্তার করে এমন কোনো কাজে লিপ্ত থাকেন না। আমরা এধরনের সকল কর্মকান্ডের বিরুদ্ধে তীব্র নিন্দা জ্ঞাপন করছি।

সকল অভিনয়শিল্পীদের প্রতি অনুরোধ করছি এধরনের যেকোনো অভিনয়ের সাথে যুক্ত হবার আগে নিজের, পরিবারের এবং সমাজের কথা ভেবে সিদ্ধান্ত গ্রহণ করবেন। সেই সাথে সকল নাট্যকার, পরিচালক ও প্রযোজকদের প্রতি অনুরোধ রইলো এধরনের নাটক নির্মাণ থেকে বিরত থাকবার জন্য।’

সময়ের নতুন প্লাটফর্ম ওটিটিকে সঠিকভাবে ব্যবহারের অনুরোধ জানিয়ে শিল্পী সংঘ থেকে বলা হয়েছে, ‘ওটিটি এক বিশাল সম্ভাবনা নিয়ে আমাদের সামনে উপস্থিত হয়েছে। ওটিটি নিয়ে যখন আমরা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছি তখনই এহেন স্থুল, অরুচিকর বিবেকবোধ বর্জিত প্রযোজনা অঙ্কুরেই এই সম্ভাবনাময় প্লাটফর্ম কে গলা টিপে হত্যা করতে পারে। সবাইকে এখনই সচেতন হবার জন্য আহ্বান করছি। অভিনয়শিল্পী সংঘ।’

 

চিত্রদেশ//এফ//

 

Related Articles

Back to top button