প্রধান সংবাদস্বাস্থ্য কথা

ডিএনসিসি হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
দেশে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এ অবস্থায় রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিতে রাজধানীর মহাখালীতে অবস্থিত ৮০০ শয্যার ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) হাসপাতালকে ‘ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল’ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর থেকে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে কন্ট্রোল রুম খোলা হয়েছে। চালু করা হয়েছে হটলাইন সেবা।

সোমবার (১৭ জুলাই) সরকারি এক তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়।

এতে বলা হয়, সব সরকারি হাসপাতালে ডেঙ্গু চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াসহ ডেঙ্গু কর্নার চালু করা হয়েছে। পাশাপাশি মেডিকেল কলেজ ও বিশেষায়িত হাসপাতালসমুহে ডেঙ্গু ডেডিকেটেড ওয়ার্ড চালু করা হয়েছে।

এর আগে সব সরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট ১০০ টাকার পরিবর্তে ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া সব হাসপাতালে চিকিৎসকদের ডেঙ্গু বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এ ছাড়া অধিদপ্তর থেকে ডেঙ্গু জ্বরজনিত মৃত্যু হ্রাসে আপডেটেড চিকিৎসা গাইডলাইন (https://old.dghs.gov.bd/index.php/en/home/5431-revised-guideline-for-clinical-management-of-dengue) সরবরাহ করা হয়েছে বলেও উল্লেখ করা হয় তথ্য বিবরণীতে।

এতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তর থেকে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে কন্ট্রোল রুম খোলা হয়েছে। জরুরি প্রয়োজনে স্বাস্থ্যসেবা পেতে ১৬২৬৩ হটলাইন সেবা চালু রয়েছে।

//এস//

Related Articles

Back to top button