প্রধান সংবাদ

চলছে একুশে বইমেলার স্টল নির্মাণের কাজ

নিজস্ব প্রতিবেদক
ভাষার মাস ফেব্রুয়ারি আসতে আর কয়েকদিন বাকি। এরইমধ্যে রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয়েছে স্টল নির্মাণের কাজ।

বিনিময়ে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা এনে দেয়ার মাস। ৫২’র সেই ভাষা শহীদদের স্মরণে প্রতি বছরের মতো এবারও ফেব্রুয়ারিতে আয়োজিত হবে অমর একুশে গ্রন্থমেলা।

প্রতি বছরের মতো এবারও ১ ফেব্রুয়ারি থেকে বইমেলার আয়োজন করতে যাচ্ছে বাংলা একাডেমি। সে উপলক্ষ বইমেলা প্রাঙ্গণে গেলে ভালোই টের পাওয়া যায়। তবে এবারের বইমেলার প্রস্তুতি শুরু হয়েছে বেশ ভালোভাবেই। পুরোদমে চলছে স্টল ও প্যাভিলিয়ন নির্মাণের কর্মযজ্ঞ।

বুধবার (১৭ জানুয়ারি) বইমেলা প্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি চত্বর ঘুরে এমনটিই দেখা গেছে।

দেখা যায়, গতবারের মতো রমনা কালীমন্দিরের পাশে পড়েছে শিশু চত্বর। মেলার অন্যান্য স্টলের অবকাঠামো দাঁড়িয়ে গেলেও বুধবার শুরু হয় শিশু চত্বরের নির্মাণকাজ।

এ বিষয়ে বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম বলেন, বইমেলায় আগের তালিকাভুক্ত ৯৯১টি প্রকাশনা রয়েছে। গত ২৮ ডিসেম্বরে আবেদনের বিজ্ঞপ্তির ভিত্তিতে নতুন আরও ৭৭টি প্রতিষ্ঠান মেলায় স্টলের জন্য আবেদন করেছে।

মেলার প্রস্তুতি নিয়ে তিনি বলেন, মেলার প্রায় ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। মেলা যথাযথ সময়ে শুরু এবং উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী সম্মতি প্রদান করেছেন। এবার মেলার স্টল নির্মাণসহ পুরো দায়িত্ব বাংলা একাডেমি নিয়েছে। এবারের মেলা সঠিক সময়েই শুরু হবে।

এদিকে সংস্কৃতি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, আর্চওয়ে, বাংলা একাডেমির স্টল ও প্যাভিলিয়ন, তথ্যকেন্দ্র, মোড়ক উন্মোচন কেন্দ্র ও ‘লেখক বলছি’ মঞ্চের ইন্টেরিয়র কাজ সম্পন্ন করার জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে।

উল্লেখ্য, একুশে বইমেলা উপলক্ষে প্রকাশকদের মাঝে ডিজিটালাইজড পদ্ধতিতে স্টল বরাদ্দের লটারি আগামী ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ৩০ জানুয়ারি সকাল ১১টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে মেলার সার্বিক বিষয় নিয়ে সংবাদ সম্মেলন করা হবে।

 

//এস//

Related Articles

Back to top button