লাইফস্টাইল

গরম পানি পানের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:
বেঁচে থাকতে হলে পানির কোনো বিকল্প নেই। তাইতো বলা হয়ে থাকে, পানির অপর নাম জীবন। সুস্থ থাকার জন্য পানির গুরুত্ব অপরিসীম। তবে এর জন্য অবশ্যই পরিমাণমতো পানি পান করতে হবে।
চিকিৎসকদের মতে, সুস্থ শরীরের জন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান অত্যন্ত প্রয়োজন। শরীরের আর্দ্রতা বজায় রাখা, শরীরকে সচল রাখা, ত্বক ও চুলকে ঠিক রাখা, কিডনির যত্ন নেয়া, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের জন্য পানি অত্যন্ত উপকারী উপাদান।

আমরা অনেকেই জানি না, ঠাণ্ডা নাকি গরম কোন পানি পান করা স্বাস্থ্যের জন্য বেশি উপকারি। আমরা অধিকাংশ সময়ই ঠাণ্ডা পানি পান করে থাকি। তবে গরম পানি পান করা যে আমাদের শরীরের জন্য কতটা উপকারী, তা জানলে অবাক না হয়ে উপায় নেই। ঠাণ্ডা পানির পরিবর্তে উষ্ণ পানি পান করলে আপনি পেতে পারেন ভালো ফল।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকদের মতে, সারাদিনে ১-২ গ্লাস গরম পানি পান করা আমাদের স্বাস্থ্যের জন্য কিছু বিশেষ সুবিধা বয়ে আনতে পারে। উষ্ণ পানি হজম ক্ষমতা ও রক্ত চলাচলকে উন্নত করতে, ওজন হ্রাস করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে।

চলুন তবে জেনে নেয়া যাক গরম পানি পান করার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে, পাশাপাশি জেনে নিন কখন ও কীভাবে খাবেন-

 

শরীরের ব্যথা থেকে মুক্তি দিতে

গরম পানি পান করলে রক্ত সঞ্চালন ভালোভাবে হয় বলে এটি শরীরের প্রতিটি স্নায়ুকে সচল রাখতে সাহায্য করে, যা শরীরের বিভিন্ন ব্যথা থেকে মুক্তি দেয়। মাথা যন্ত্রণা, গাঁটে গাঁটে ব্যথা, নারীর ঋতুচক্রের খিঁচুনিতে আরামদায়ক গরম পানি।

রক্ত সঞ্চালন ঠিক রাখতে

গরম পানি শরীরের ব্লাড ভ্যাসেলসকে সক্রিয় রাখতে সাহায্য করে। ফলে প্রতিটি নার্ভ সচল থাকে, যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

অনিয়মিত পিরিয়ড ও ব্যথা থেকে মুক্তি

নারীদের গরম পানি পান করার একটি বড় সুবিধা হলো, এটি অনিয়মিত ঋতুস্রাব ঠিক করতে এবং ঋতুস্রাবের ব্যথা থেকে উপশম দিতে সহায়তা করে। অনেক সময় রক্ত জমাট বেঁধে তা বেরোতে না পারলে ব্যথা হতে থাকে। এ সময় গরম পানি পান করলে জমাট রক্ত ভেঙে ব্লাড ফ্লো সঠিকভাবে হয়, যা ব্যথা থেকে মুক্তি দেয়।

ডিটক্স

শরীরকে ডিটক্স করতে গরম পানি শরীর থেকে সমস্ত ক্ষতিকারক টক্সিনকে বের করে দেয়। গরম পানি ঘাম ও মূত্রের মধ্য দিয়ে শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে, যা শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে।

হজমশক্তি বৃদ্ধি

হজমশক্তি বাড়াতে গরম পানির ভূমিকা অপরিসীম। পাকস্থলী ও অন্ত্রের মধ্য দিয়ে যাওয়ার সময় হজম অঙ্গগুলোকে আরো ভালোভাবে হাইড্রেটেড করে, যার ফলে বর্জ্যবস্তু শরীর থেকে নিষ্কাশন হয় এবং হজম ক্ষমতা বৃদ্ধি পায়। তাই রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম পানি পান করুন।

কোষ্ঠকাঠিন্য দূর করে

বহু মানুষের সাধারণ সমস্যা কোষ্ঠকাঠিন্য। এই সমস্যা থেকে মুক্তি পেতে রাতে ঘুমানোর আগে এবং সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস করে গরম পানি পান করুন। এটি অন্ত্রের মধ্য দিয়ে যাওয়ার সময় অন্ত্রকে সংকুচিত করে বর্জ্য পদার্থ দূর করতে সহায়তা করে।

ওজন কমাতে সাহায্য করে

গরম পানি শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে এবং খিদে কমায়। ফলে ক্যালোরি ইনটেক কম হয়, যা দ্রুত ওজন ঝরাতে সহায়ক। তাই প্রতিদিন সকালে খালিপেটে লেবু বা মধু এক গ্লাস গরম পানিতে মিশিয়ে পান করুন।

এছাড়াও গরম পানি যেসব উপকার করে

> স্ট্রেস কমাতে হালকা গরম পানি পান করুন।

> জমে যাওয়া সর্দি, নাক বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি থেকে মুক্তি পেতে গরম পানি পান করুন।

> গরম পানি ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে এবং ব্রণের সমস্যা থেকে মুক্তি দেয়।

> ত্বকের তারুণ্য ধরে রাখতে এবং বার্ধক্যের ছাপ পড়তে না দিতে রোজ গরম পানি পান করুন।

> গরম পানি স্কাল্পকে হাইড্রেটেড রেখে খুশকি থেকে দূরে রাখে।

কীভাবে এবং কখন পান করবেন

প্রতিদিন রাতে খাওয়ার পরে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম পানি পান করুন। আবার সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস গরম পানি পান করুন। সকালে এই গরম পানির সঙ্গে মধু বা লেবু মিশিয়ে পান করতে পারেন।

যে তাপমাত্রায় গরম পানি খাবেন

অত্যাধিক তাপমাত্রা যুক্ত গরম পানি খাবেন না। ৬০ ডিগ্রি তাপমাত্রা বা তার কম তাপমাত্রা যুক্ত পানি পান করুন। সাধারণ অর্থে, ঈষদুষ্ণ পানি পান করুন। নাহলে জিভ পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

চিত্রদেশ//এইচ//

Related Articles

Back to top button