প্রধান সংবাদ

গণপরিবহনে কোথাও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না

স্টাফ রিপোর্টার:
রাজধানীজুড়ে চলছে গণপরিবহন। কথা ছিল স্বাস্থ্যবিধি মেনে চলবে এসব গণপরিবহন। কিন্তু কিছু কিছু পরিবহনে তা মানা হলেও বেশিরভাগ ক্ষেত্রেই মানা হচ্ছে না। ক’দিন স্বাস্থ্যবিধি বলতে শারীরিক দূরত্ব বজায় রাখলেও বৃহস্পতিবার থেকে সেটাও মানছে না অনেক গণপরিবহন। এতে করোনা ভাইরাস সংক্রমণ ভয়াবহ রূপ নিতে পারে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুর, ফার্মগেট ও এয়ারপোর্ট সড়ক ঘুরে দেখা যায়, সরকারি নির্দেশনা অনুযায়ী গণপরিবহনে তাপমাত্রা পরীক্ষা করে যাত্রী তোলার কথা থাকলেও সেটা প্রথম দিন থেকেই মানছে না কোনো গণপরিবহন। এছাড়াও হ্যান্ড স্যানিটাইজার ও প্রতিদিন একাধিকবার জীবাণুনাশক স্প্রে করার কথা থাকলেও কোনোটাই করা হচ্ছে না।

গত কয়েকদিন আসন ফাঁকা রেখে শারীরিক দূরত্ব বজায় রাখলেও বৃহস্পতিবার গণপরিবহনে গাদাগাদি করে যাত্রী বহন করতে দেখা গেছে। পাশাপাশি আসনে বসে যাত্রী বহন করছে অনেক গণপরিবহনই। ফলে করোনা সংক্রমণ বাড়ার শঙ্কা বেড়েই চলছে। বাড়তি ভাড়া নিয়ে আসন ফাঁকা না রেখে যাত্রী বহন করায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে।

তবে কিছু কিছু পরিবহনে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী চলাচল করতেও দেখা গেছে। যদিও সেটা হাতেগোনা কয়েকটি পরিবহন।
এদিকে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচলের কথা থাকলেও সেখানে সেভাবে মেনা হচ্ছে না।

সরেজমিনে রাজধানীর সদরঘাটে গিয়ে দেখা যায়, চাঁদপুর, বরিশালসহ বিভিন্ন রুটে লঞ্চ চলছে। লঞ্চ আসছে ও ছেড়ে যাচ্ছে। কিন্তু কোথাওই সেভাবে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী চলাচল করতে দেখা যাচ্ছে না।

এর আগে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালানোর জন্য ভিডিও বার্তায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, সরকার গণপরিবহন চালুর বিষয়ে ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে। পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলোকে বিআরটিএসহ বসে আলাপ-আলোচনা করে একটি পরিকল্পনা গ্রহণের অনুরোধ করছি। গণপরিবহন পরিচালনায় যাত্রী, চালক ও শ্রমিকদের সুরক্ষায় সুনির্দিষ্টভাবে সিদ্ধান্ত নিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে। জনস্বার্থে সরকারের দেয়া এ ছাড় ফ্রি-স্টাইলে অপপ্রয়োগ করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা রয়েছে।

গণপরিবহন চালুর তিন দিন আগে দেয়া এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেছিলেন, গণপরিবহনে যাত্রীদের স্বাস্থ্যবিধি মানানো খুবই কষ্টকর হবে। যাত্রীদের অনেকেই সাধারণ নিয়ম মানতে চান না, তারা স্বাস্থ্যবিধি মানবেন কিনা সন্দেহ রয়েছে। তিনি বলেন, বাসের ভেতরে পুলিশ থাকে না। যাত্রীরা স্বাস্থ্যবিধি না মানলে কী করার থাকবে।

তবে মোবাইল কোর্টের ভয়ে মাঝপথে যাত্রী তোলার সাহস পান না জানিয়ে তিনি বলেন, এখন খুব কড়াকড়ি। রাস্তায় রাস্তায় চেকিং। এজন্য বাড়তি ঝামেলায় যাচ্ছি না।

এ ব্যাপারে রাজধানীর ইসলামিয়া চক্ষু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোমিনুল হক বাঁধন বলেন, গণপরিবহন চালুর কারণে করোনায় আক্রান্তের পরিমাণ দিন দিন আরও অনেক বেড়ে যাবে। আমাদের দেশের মানুষ স্বাস্থ্যবিধি মানতে এখনও অভ্যস্ত হয়নি। সামনে দেশ এক ভয়ানক অবস্থার দিকে এগিয়ে যাচ্ছে, এর প্রমাণ প্রতিদিন রেকর্ড মৃত্যু আর শনাক্তের হার আশংকাজনক হারে বৃদ্ধি।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button