অর্থ-বাণিজ্যপ্রধান সংবাদ

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

স্টাফ রিপোর্টার:
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশি ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য ৫০ মিলিয়ন ডলার ঋণ সহায়তার অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

আজ মঙ্গলবার (০৮ ডিসেম্বর) সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এডিবি।

সংস্থাটি বলছে, চলমান ‘মাইক্রো-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় এ ঋণ দেবে তারা। সরকারের আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে তারা এ ঋণ দেবে। এর মাধ্যমে করোনায় আক্রান্ত কমপক্ষে ৩০ হাজার ক্ষুদ্রশিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা সম্ভব হবে। এসব ক্ষুদ্রশিল্প প্রতিষ্ঠানের প্রায় ৭০ শতাংশের নেতৃত্বেই রয়েছেন নারীরা।

চলমান এ প্রকল্পের আওতায় পিকেএসএফের অংশীদারী ৭৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র উদ্যোগকে ঋণ প্রদান করা হয়েছে। এর মাধ্যমে গ্রামীণ এলাকায় ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান তৈরি করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছে এডিবি।

এ বিষয়ে এডিবির বাংলাদেশ প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিষ্ট জ্যোৎস্না ভার্মা বলেন, করোনার কারণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের বিশেষ করে নারী উদ্যোক্তারা যাতে ঘুরে দাঁড়াতে পারেন সে জন্য এ ঋণের ব্যবস্থা করা হয়েছে।

এই প্রকল্প ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি করবে এবং দেশের ক্ষুদ্রশিল্পের প্রবৃদ্ধি বজায় রাখাও অবদান রাখবে বলেও মনে করেন জ্যোৎস্না ভার্মা।

চিত্রদেশ//এফ//এল//

Related Articles

Back to top button