প্রধান সংবাদ

‘এমন ধ্বংসযজ্ঞ শিক্ষার্থীদের দ্বারা সম্ভব নয়’

ডয়েচে ভেলের সাংবাদিক:

নিজস্ব প্রতিবেদক
কোটা আন্দোলন ঘিরে ধ্বংসযজ্ঞ শিক্ষার্থীদের দ্বারা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জার্মানভিক্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এশিয়া বিভাগের প্রধান দেবারতি গুহ।

সম্প্রতি বাংলাদেশ সফর শেষে মঙ্গলবার (৩০ জুলাই) ডয়েচে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

দেবারতি গুহ বলেন, বিটিভির আর্কাইভ ধ্বংস করা সাধারণ শিক্ষার্থীদের কাজ নয়। আমিও বিশ্বাস করি এখানে তৃতীয়পক্ষ আছে। তবে তৃতীয়পক্ষটা কে সেটা আমি নির্দিষ্ট করে বলতে পারব না। তদন্তের মধ্য দিয়ে বেরিয়ে আসবে।

তিনি বলেন, শান্তিপূর্ণ একটি আন্দোলন নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়াটা দুঃখজনক। বাংলাদেশে থাকাকালীন হাসপাতালে গিয়ে দেখেছি আহত অবস্থায় অনেকে চিকিৎসাধীন। সেখানে ছাত্রদের পাশাপাশি পুলিশ এবং সাংবাদিকও রয়েছে।

ডয়েচে ভেলের এশিয়া বিভাগের প্রধান বলেন, বর্তমানে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। কিন্তু শোক, প্রতিবাদ এখনও চলছে। অনেক আন্দোলনকারীকে আটক করা হয়েছে। আমি আশা করবো রিমান্ডের নামে তাদের ওপর নির্যাতন করা হবে না।

শান্তিপূর্ণ আন্দোলনটি সঠিক সময়ে সামাল দেওয়ার ক্ষেত্রে সরকার বেশ কয়েকটি ভুল করেছে বলেও জানান দেবারতি গুহ। তার মনে ভুলগুলো হলো- ছাত্রলীগকে সম্পৃক্ত করা ঠিক হয়নি। পুলিশের আরও মানবিক আচরণ করা উচিত ছিল। আন্দোলনকারীদের ওপর গুলি চালানো ঠিক হয়নি, বিশেষত ছাত্রদের ওপর। বক্তব্য বিভ্রান্তি ছড়াতে পারে কিনা সে বিষয়ে প্রধানমন্ত্রী আরও সতর্ক থাকতে পারতেন।

Related Articles

Back to top button