অর্থ-বাণিজ্য

ঋণ নিতে আবেদনের মেয়াদ বাড়ল

স্টাফ রিপোর্টার:
রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দিতে প্রণোদনা তহবিল থেকে ঋণ নেয়ার জন্য আবেদনের সময়সীমা এক সপ্তাহ বাড়ানো হয়েছে।

রফতানিকারক প্রতিষ্ঠানগুলোকে আগামী ২৬ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকে আবেদন করতে হবে। ব্যাংকগুলো এগুলো যাচাই-বাছাই করে ২৭ এপ্রিলের মধ্যে বাংলাদেশ ব্যাংকে পাঠাবে। বাংলাদেশ ব্যাংক এসব আবেদনের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠানো হয়েছে। আগে এ তহবিল থেকে ঋণ নিতে আবেদনের শেষ সময় ছিল ২০ এপ্রিল। রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর আবেদনের ভিত্তিতে এ সময় বাড়ানো হয়।

এদিকে রফতানিকারকদের কেউ বলছেন, লকডাউন চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। ওই সময়ে লোকজনের চলাচল সীমিত করা হয়েছে। প্রধান কার্যালয় খোলা যাচ্ছে না জনবলের অভাবে। এজন্য তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে সমস্যা হচ্ছে। তবে সূত্র জানায়, রফতানিমুখী গুরুত্বপূর্ণ শিল্প প্রতিষ্ঠানের অনেকে পূর্বঘোষিত সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকগুলোতে তাদের আবেদন জমা দিয়েছেন।

এফবিসিসিআইর সহ-সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, অনেক শ্রমিক এখনও ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেনি। তাদের অ্যাকাউন্ট করতে বলা হয়েছে। এ কারণে আবেদন করতে পারেনি অনেক প্রতিষ্ঠান।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, বাংলাদেশ ব্যাংক ঋণের জন্য কঠিন শর্ত দিয়েছে। আবেদন প্রক্রিয়া বেশ জটিল। ছোট কারখানাকে ঋণ আবেদনের জন্য প্রায় ২০০-৪০০ পাতা পূরণ করতে হবে। আর বড় কারখানা হলে তো শ্রমিকদের তথ্য সংবলিত হাজার পাতা পূরণ করতে হবে।

বর্তমান পরিস্থিতিতে এত সব ডকুমেন্ট জোগাড় করা খুবই কষ্টসাধ্য ব্যাপার। তারপর এগুলো অ্যাসোসিয়েশন প্রত্যয়নের জন্য পাঠাতে হবে। এরপর সংশ্লিষ্ট কারখানা তাদের সিডিউল ব্যাংকে পাঠাবে। ব্যাংক সেটা বাংলাদেশ ব্যাংকে পাঠাবে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, তহবিলটি পরিচালনা করবে কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগ। এই বিভাগেই ব্যাংকগুলো ঋণের জন্য আবেদনপত্র পাঠাবে। ২০ এপ্রিল পর্যন্ত এই বিভাগে ৪টি ব্যাংক কিছু আবেদনপত্র জমা দিয়েছে।

 

চিত্রদেশ//এফ//

Related Articles

Back to top button