কর্পোরেট সংবাদপ্রধান সংবাদ

ইনডেক্স এগ্রোর আইপিও লটারির তারিখ নির্ধারণ

স্টাফ রিপোর্টার:
পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের পক্রিয়ায় থাকা ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিএসইসির অনুমতি পেলে আগামী ২২ মার্চ আইপিও লটারির আয়োজন করতে চায়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়।

আগামী ২২ মার্চ আইপিও লটারির আয়োজন করার জন্য তারিখ নির্ধারণ করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করবে ইনডেক্স এগ্রো। বিএসইসির অনুমোদন পেলে এবং সবকিছু ঠিক থাকলে আগামী ২২ মার্চ আইপিও লটারি অনুষ্ঠিত হবে। যেকোনো কারণে সিদ্ধান্তে পরিবর্তন হলে এই তারিখ পরিবর্তন করা হবে বলে সূত্র জানিয়েছে।

এর আগে কোম্পানিটির আইপিও আবেদন গত ২২ ফেব্রুয়ারি শুরু হয়। যা চলে ২৮ ফেব্রুয়ারি পযর্ন্ত।

জানা যায়, গত ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত বিএসইসি ৭৫৪তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়েছে।

কোম্পানিটির কাট-অফ প্রাইস ৬২ টাকা নির্ধারিত হয়। এর ১০ শতাংশ কমে অর্থাৎ শেয়ার প্রতি ৬ টাকা ২০ পয়সা কমে আইপিও আবেদন করতে পারবে সাধারণ বিনিয়োগকারীরা।

কোম্পানিটির নিলামে সর্বনিম্ন ১১ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকায় দর প্রস্তাব করে অংশগ্রহণকারীরা। সবচেয়ে বেশি ১৬ জন ৬১ টাকা করে দর প্রস্তাব করে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ১২ জন ৫১ টাকায় দর প্রস্তাব করেছেন।

এতে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ২৫ কোটি টাকার বিপরীতে ১৯১ জন বিডার মোট ৯৩ কোটি ৬২ লাখ টাকার দর প্রস্তাব করে।

কাট-অফ প্রাইস নির্ধারনের জন্য গত ১ নভেম্বর বিকাল ৫টায় নিলাম শুরু হয়। যা শেষ হয় ৪ নভেম্বর বিকাল ৫টায়।

গত ১০ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৩৯তম সভায় কোম্পানিটির বিডিংয়ের অনুমোদন দেয়া হয়।

ইনডেক্স এগ্রো বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করবে। যা ভবন নির্মাণ, মেশিনারিজ ও ইক্যুপমেন্ট ক্রয় এবং আইপিওজনিত ব্যয়ে ব্যবহার করা হবে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭.০৭ টাকা। আর বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫.৬০ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাড়িঁয়েছে ৪৫.০৩ টাকায়।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্টস।

চিত্রদেশ//এলএইচ//

Related Articles

Back to top button