প্রধান সংবাদ

আজ শতাধিক গ্রামে ঈদুল আজহা উদযাপন

স্টাফ রিপোর্টার::
আজ চট্টগ্রামসহ দেশের প্রায় শতাধিক গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

শনিবার (৯ জুলাই) সকালে মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা দেশের প্রচলিত নিয়মের বাইরে সৌদি আরবের সঙ্গে মিলিয়ে ঈদ উদযাপন করে আসছেন।

মির্জাখীল দরবার শরীফের অনুসারীদের দাবি, শুক্রবার (৮ জুলাই) পবিত্র ইয়াউমুল হজ বা ইয়াউমুল আরাফাহ। সে হিসেবে শনিবার (৯ জুলাই) চট্টগ্রাম ও পার্শ্ববর্তী জেলাগুলোর শতাধিক গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হচ্ছে। এ ছাড়া সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা প্রায় ২০০ বছর আগ থেকে এ নিয়মে ঈদুল আজহা উদযাপন করে আসছেন বলে জানান তারা।

মির্জাখীল দরবার শরীফ সূত্রমতে, সাতকানিয়ার মির্জাখীল, আলীনগর, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, মাদার্শা, খাগরিয়া, মৈশামুড়া, পুরানগড়, মনেয়াবাদ, বাজালিয়া, চরতি, সুঁইপুরা, হালুয়াঘোনা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, চরবরমা, কেশুয়া, কানাই মাদারি, জামিরজুরি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারি, বাঁশখালীর কালিপুর, ডোংরা, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, পুইছড়ি, আনোয়ারার বরুমচড়া, তৈলারদ্বীপ, বারখাইন, খাসখামা, কাঠাখালী, রায়পুর, গুজরা, লোহাগাড়ার পুঁটিবিলা, কলাউজান, চুনতী এবং সীতাকুন্ডের মাহমুদাবাদ, বারিয়াঢালা, বাঁশবাড়িয়া, সলিমপুর, মহালংকা, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, ঢাকা, মুহাম্মদপুর, কিশোরগঞ্জ, মুন্সিগঞ্জ, মনোহরদী, মঠখোলা, নরসিংদী, বেলাব, আব্দুল্লাহনগর, কাপাসিয়া, চাঁদপুর জেলার মতলব, সিলেট, হবিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, সুনামগঞ্জ, নোয়াখালী, বরিশাল, পটুয়াখালী, ভোলা, মিরশরাই, পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, হাতিয়া, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির চট্টগ্রামসহ পার্শ্ববর্তী জেলাগুলোর শতাধিক গ্রামের বহুসংখ্যক অনুসারীরা আজ শনিবার ঈদুল আজহা উদযাপন করছেন।

এ ছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, নাইক্ষ্যাংছড়ি, আলীকদম, কক্সবাজারের চকরিয়া, মহেশখালী, টেকনাফ ও কুতুবদিয়ার অনেক গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের অনুসারীরাও আজ শনিবার ঈদুল আজহা উদযাপন করছেন।

চিত্রদেশ//আর//

Related Articles

Back to top button