শিক্ষা

আজ টেলিভিশনে মাধ্যমিক-কারিগরির যে ১৩ ক্লাস

স্টাফ রিপোর্টার:
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

মঙ্গলবার (৫ মে) মাধ্যমিক ও কারিগরি শিক্ষার্থীদের জন্য মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে। তবে আজ মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য টেলিভিশন ক্লাসের নতুন রুটিন প্রকাশ করা হয়নি বলে জানা গেছে।

আজ মঙ্গলবার দু’টি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস প্রচার করা হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত ভিডিওতে ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে। প্রতিদিনের ক্লাসে শিক্ষার্থীদের জন্য হোম ওয়ার্ক (বাসার কাজ) দেয়া হচ্ছে। পরদিন টেলিভিশনের স্ক্রিনে তার সঠিক উত্তরগুলো দেখানো হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে সেখান থেকে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলাচ্ছলে শিখতে পারবে।

আজ মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে

মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির গণিত ও বাংলাদেশ বিশ্বপরিচয় বিষয়ের ক্লাস সকাল ১০টা ৪৫ মিনিট থেকে বেলা ১১টা ২৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির বিজ্ঞান ও গণিত বিষয়ের ক্লাস বেলা ১১টা ২৫ মিনিট থেকে বেলা ১২টা ৫ মিনিট পর্যন্ত, অষ্টম শ্রেণির বাংলা ও গণিত ক্লাস বেলা ১২টা ৫ মিনিট থেকে বেলা ১২টা ৪৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ইতিহাস ও ইংরেজি ক্লাস বেলা ১২টা ৪৫ মিনিট থেকে দুপুর ১টা ২৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির ভুগোল ও পরিবেশ এবং পদার্থ বিজ্ঞান বিষয়ের ক্লাস দুপুর ১টা ২৫ মিনিট থেকে দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে এদিন কারিগরি স্তরে নবম শ্রেণির জেনারেল ইলেকট্রনিক্স ক্লাস দুপুর ২টা ১০ মিনিট থেকে দুপুর ২টা ২৭ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বিষয়ের ক্লাস দুপুর ২টা ২৭ মিনিট থেকে দুপুর ২টা ৪৩ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন এবং দশম শ্রেণির জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত সংসদ টিভিতে প্রচার করা হবে।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button