খেলাধুলাপ্রধান সংবাদ

অধিনায়কত্ব ছাড়লেন মাশরাফি

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশের ওয়ানডে দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কত্ব ছেড়ে দিলেও অবসর নিচ্ছেন না মাশরাফি। তবে খেলোয়াড় হিসেবে সুযোগ পেলে খেলা চালিয়ে যাবেন তিনি।

আজ (৫ মার্চ) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ডাহাতি এই পেসার। জিম্বাবুয়ের বিপক্ষে আগামীকালই অধিনায়ক হিসেবে তাঁকে শেষ বার ওয়ানডেতে দেখা যাবে।

২০১০ সালে দলের গুরুদায়িত্ব বুঝে পেয়েছিলেন ম্যাশ। কিন্তু হাঁটুর ইনজুরির কারণে ঠিকভাবে পারেননি সেই দায়িত্বে মনোনিবেশ করতে। এরপর ২০১৪ সালে ফের পুরোদমে টাইগারদের দায়িত্ব বুঝে নেন টাইগার এই দলপতি। এখন পর্যন্ত ৮৭ ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন ম্যাশ। নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশকে দুইটি বিশ্বকাপে। বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়।

বাংলাদেশের জন্য প্রথম কোন টুর্নামেন্টের শিরোপা আসে তারই হাত ধরে। দেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ জয়ের রেকর্ডটিও তার। ৮৭ ম্যাচে অধিনায়কত্ব করে জয় পেয়েছেন ৪৯টি ম্যাচে।

অধিনায়ক হিসেবে সর্বাধিক ওয়ানডে জয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন সাবেক অধিনায়ক এবং বর্তমান নির্বাচক হাবিবুল বাশার। অধিনায়ক হিসেবে ৬৯ ম্যাচে দায়িত্ব পালন করে দেশকে এনে দিয়েছেন ২৯টি জয়। এরপরের অবস্থানেই রয়েছেন ক্রিকেটের বরপুত্র সাকিব আল হাসান। ৫০ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় ছিনিয়ে আনতে পেরেছেন তিনি ২৩ ম্যাচে।

সেই সঙ্গে মুশফিকুর রহিম ১১ ম্যাচ, মোহাম্মদ আশরাফুল ৮ ম্যাচ, খালেদ মাসুদ ৪ ম্যাচ, আমিনুল ইসলাম ২ ম্যাচ, আকরাম খান ১ ম্যাচ, খালেদ মাহমুদ ১৫ ম্যাচ, গাজী আশরাফ হোসেন ৭ ম্যাচ, মিনহাজুল আবেদীন ২ ম্যাচ, নাঈমুর রহমান ৪ ম্যাচ, তামিম ইকবাল ৩ ম্যাচ ও রাজিন সালেহ ২ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে একটি ম্যাচেও জয়ের মুখ দেখেননি।

 

চিত্রদেশ//এফ//

Related Articles

Back to top button