সংগঠন সংবাদ

সিএমজেএফ’র কার্যালয় উদ্বোধন

স্টাফ রিপোর্টার:
ক্যাপিটাল মার্কেটের সাংবাদিকদের সংগঠন ‘ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)’ এর কার্যালয়ের উদ্বোধন করেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

আজ বৃহস্পতিবার রাজধানীর দিলকুশায় জীবন বীমা ভবনে সিএমজেএফ এর কার্যালয় উদ্বোধন করা হয়। cmjf

এসময় বিএসইসির চেয়ারম্যান বলেন, সিএমজেএফ এর কার্যালয়ের জন্য ব্যবস্থা করে দিতে পেরে আমি আনন্দিত। এবং আমার ধারণার থেকে বেশি তারা খুশি হয়েছে, ভাবতে পারিনি তারা এত বেশি খুশি হবে। পুঁজিবাজার একটি সেন্সিটিভ জায়গা, এ জায়গায় সংবাদ প্রকাশের ক্ষেত্রে অনেক কিছু বিবেচনা করে নিতে হয়। কারণ সংবাদ প্রকাশের মাধ্যমে বাজারের ভালো বা খারাপ হতে পারে।

তিনি বলেন, পুঁজিবাজারে যারা সাংবাদিকতা করে তাদেরকে প্রশিক্ষিত করতে হবে। এ বিষয়ে আমাদের একাডেমির মাধ্যমে দুটি কর্মশালার আয়োজন করা হবে। এবং সংবাদ প্রকাশের মাধ্যমে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। জবাবদিহিতা দুই ধরনের হতে পারে। এক হচ্ছে নিজের থেকে জবাবাদিহিতা থাকতে হবে এবং সিস্টেম অনুযায়ী জবাবদিহিতা থাকতে হবে। চাইলেই নিজের মনগড়া সংবাদ করা যাবে না।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজার অনেক স্পর্শকাতর জায়গা। এই বাজারে যথেষ্ট সতর্কতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে। কারণ গণমাধ্যমের একটি সংবাদ বাজারে বড় ধরনের প্রভাব ফেলতে পারে। এমনি বিএসইসির একটি ভুল সিদ্ধান্তের চেয়ে একটি ভুল সংবাদে বিনিয়োগকারীরা বেশি ক্ষতিগ্রস্ত হতে পারেন। আবার সাংবাদিকরা তথ্যের অবাধ প্রবাহে ভূমিকা রাখতে পারেন।

তিনি আরও বলেন, যখন আইওএসসিওতে আমরা ‘এ’ ক্যাটাগরিতে গেলাম সেদিন আমার একটা আনন্দের দিন ছিল। আমি এটা পেয়েই প্রধানমন্ত্রীকে টেলিফোনে জানাই। প্রধানমন্ত্রী বলল আমরা আপনাদেরকে সংবর্ধনা দেব। প্রেস কনফারেন্স করে ফেলেন। যখন আমরা স্ট্রাটেজিক ডিমিউচুয়ালাইজেশন করলাম, সেদিন আর একটি ভাল লাগার দিন। এভাবে ৮টি ঘটনায় প্রধানমন্ত্রীর সাথে আমাদের মিটিং হয়েছে। কখনও তার ওখানে, কখনও আমাদের এখানে। তারপর আমরা যখন ২৫ বছর পূর্তি করলাম সেটিও ভাল লাগার দিন। ডিমিউচুয়ালাইজেশন যখন হল, স্ট্রাটেজিক পার্টনার যখন আসল তখন মনে হল বাংলাদেশ শেয়ারবাজার একটি উন্নয়নের যে লক্ষ্যমাত্রা ঠিক করেছে সেদিকে ধাবিত হচ্ছে। সেদিনও আমাদের খুশির দিন ছিল। আজকে এই অফিসটি সাংবাদিকদের ব্যবহার করার জন্য সুযোগ করে দিতে পেরে আবার অনেক খুশি হয়েছি।

অনুষ্ঠানে অতিথির মধ্যে বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা, খন্দকার কামালুজ্জামান, ডিএসইর পরিচালক রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, ডিএসই ও সিএসইর সাবেক পরিচালক ছায়েদুর রহমান ও ডিবিএর সভাপতি শাকিল রিজভী বক্তব্য দেন।

অতিথির বক্তব্যে সবাই সিএমজেএফ কে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এবং ভবিষ্যৎ এ ক্যাপিটাল মার্কেট সাংবাদিকতার ক্ষেত্রে বিচক্ষনতা, জবাবাদিহিতা এবং সত্যতার সাথে বজায় রাখার পরামর্শ দেন। এর মাধ্যমে পুঁজিবাজারের ভালো হওয়ার আশা করেন। সংবাদ প্রকাশের ক্ষেত্রে যেন কোনো ব্যক্তি উদ্দেশ্য সাধিত না হয় সে আশাবাদ ব্যক্ত করেন। এখন থেকে সাংবাদিকরা আরও ভালো কাজ করবেন এবং পুঁজিবাজারের ভালোর জন্য অবদান রাখবেন বলে মনে করেন।

সিএমজেএফ এর পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রতিষ্ঠাতা সভাপতি ও অর্থসূচক সম্পাদক জিয়াউর রহমান, সাবেক সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু এবং বর্তমান সভাপতি হাসান ইমান রুবেল।

তারা সিএমজেএফ এর পক্ষ থেকে বিএসইসিকে ধন্যবাদ জানান। যারা এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতা করেছে তাদেরকেও ধন্যবাদ জানান। বিশেষ করে বিএসইসির নির্বাহী পরিচালক আনোয়রুল ইসলাম, ফরহাদ আহমেদ ও সাইফুর রহমান সহযোগিতা করেছেন বলে উল্লেখ করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএমজেএফ এর সাধারণ সম্পাদক মনির হোসেন।

 

চিত্রদেশ //এস//

Related Articles

Back to top button